করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে খুব শীঘ্রই! উদ্বিগ্ন চিকিৎসা মহল

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে খুব শীঘ্রই! উদ্বিগ্ন চিকিৎসা মহল
করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে খুব শীঘ্রই! উদ্বিগ্ন চিকিৎসা মহল

দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের গ্রাফ নিম্নমুখী হলেও এখনই মিলছে না স্বস্তির আশ্বাস। বরং খুব শীঘ্রই দেশে আছড়ে পড়তে চলেছে করোনা তৃতীয় ঢেউ। চিকিৎসক মহলের মতে, দেশে করোনার তৃতীয় ঢেউ এড়ানোর কোন পথ নেই। তা মাত্র সময়ের অপেক্ষা। ফলে এই পরিস্থিতিতে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।

দেশে করোনার দাপট কিছুটা কমলেও মহারাষ্ট্রে ক্রমশ বেড়েই চলেছে করোনা সংক্রমণ। জুলাইয়ের প্রথম ১১ দিনে মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৮৮,১৩০ জন। পাশাপাশি সেই তালিকায় রয়েছে কেরালাও। বর্তমানে মহারাষ্ট্রের থেকেও কেরলে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এই রাজ্যে জুলাইয়ের প্রথম ১১ দিনে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ২৮ হাজার ৯৫১ জন।

মহারাষ্ট্র এবং কেরালায় যেভাবে সংক্রমণ ছড়াচ্ছে তা বেশ চিন্তার বিষয়। এছাড়াও অন্য দু একটি রাজ্যে ফের করোনার বেশ প্রকোপ দেখা দিয়েছে। এর ফলেই বিশেষজ্ঞদের আশঙ্কা, দেশে তৃতীয় ঢেউ আসতে খুব বেশি দেরি নেই। দেশের চিকিৎসা মহলের দাবী, বিভিন্ন রাজ্যে ক্রমবর্ধমান এই করোনা গ্রাফই বোঝাচ্ছে তৃতীয় ঢেউ আসার জন্য পরিস্থিতি এখন বেশ অনুকূল। তা নিয়ে বেশ উদ্বিগ্নও চিকিৎসকেরা।

তবে কীভাবে সম্ভব করোনা তৃতীয় ঢেউয়ের মোকাবিলা? বিশেষজ্ঞদের মতে, করোনা রুখতে একমাত্র সম্বল টিকাকরণ এবং কঠোর বিধি-নিয়ম মেনে চলা। তবে দেশের একাংশের টিকাকরণ হয়ে গেলেও এখনও অধিকাংশ মানুষ টিকা পাননি। অন্যদিকে, করোনা নিয়ে সাধারণ মানুষের মধ্যেও গা-ছাড়া ভাব দেখা দিয়েছে। বেশিরভাগ জনই সঠিকভাবে বিধিনিষেধ মানছেন না। এসবই করোনার তৃতীয় ঢেউ আসার পথকে প্রশস্ত করছে বলে মনে করছে দেশের চিকিৎসা মহল।