বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

২০২২-এ সরস্বতী পুজো কবে? কতক্ষণই বা থাকবে তিথি? রইল পুজোর দিনক্ষণ

০৯:০৯ পিএম, ডিসেম্বর ৩০, ২০২১

২০২২-এ সরস্বতী পুজো কবে? কতক্ষণই বা থাকবে তিথি? রইল পুজোর দিনক্ষণ

হাতে গোনা কয়েকটা দিন পার করলেই আসতে চলেছে নতুন বছর ২০২২। গত দু বছর ধরে মানুষ প্রায় ঘরবন্দী হয়ে রয়েছে। কিন্তু তার মাঝে আমাদের জীবন থমকে থাকেনি। ঠিক সেভাবেই তাল মিলিয়ে এগিয়ে চলেছে সামনের দিকে। তবে নতুন বছর পড়লেই আমাদের সবার মনে বিশেষ করে স্কুল কলেজে পাঠরত ছাত্র ছাত্রীদের একটাই চিন্তা আসে সরস্বতী পুজো আর কত দেরি? এই চিন্তা মনের মধ্যে সবার শুরু হয়েই গিয়েছে ইতিমধ্যেই।

তবে তার পেছনে অবশ্য কিছু কারণও রয়েছে যথাযথ। শিক্ষা সংস্কৃতির দেবী সরস্বতী এই কথা চিন্তা করেই বছরের শুরুতেই এগোনো হয়। স্কুল কলেজের ছেলে মেয়েরা নব উদ্যোগে নিজেদের মত করে আরাধনা করে শিক্ষার দেবীর। দু বছর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সরস্বতী পুজো মোটেই ভালো কাটেনি ছেলে মেয়েদের। তাই অধীর আগ্রহে সবাই এই বছরে আগত পুজোর দিকে তাকিয়ে বসে আছে। এই বছরে পুজোটা ঠিক কবে হবে এই ভাবনাই সবার মনে।

হিন্দু শাস্ত্র অনুযায়ী বসন্ত কালের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পুজো হয়ে থাকে। তাইতো এই পুজো বসন্তী পঞ্চমী নামেও পরিচিত। পাড়ায় পাড়ায় আয়োজিত হয় পুজোর এর তার সাথে সাথে হাতেখড়ির ব্যবস্থা থাকে এই পুজোতে। তবে প্রতি বছর বদলে যায় পুজোর দিনক্ষণ। এই বছরে ২০২২ এ ৫ ই ফেব্রুয়ারি পড়েছে সরস্বতী পুজোর দিন। ওইদিন রাত ৩ টা ৪৭ থেকে পুজোর শুভক্ষণ শুরু হয়ে তা চলবে ৬ ফেব্রুয়ারি ৩. ৪৬ পর্যন্ত সময়। অর্থাৎ হাতে গোনা আর কয়েকদিন তারপরেই আমরা মেতে উঠবো সরস্বতীর আরাধনায়।

তবে একটা আশঙ্কা তো থেকেই যাচ্ছে এই বছর যদি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে তবেই ছাড় । তবে সবক্ষেত্রেই আমাদের সমস্ত প্রকার বিধিনিষেধ মেনেই উৎসবে মেতে উঠতে হবে। তবেই উৎসবের আনন্দ বজায় থাকবে। নিজের সুস্থতার সাথে ওপরের সুস্থতার কথাও আমাদের মাথায় রেখেই উৎসবে মাততে হবে।