সাবধান, KYC-এর নামে প্রতারণায় পা দেবেন না, সতর্ক হতে কী করণীয়? জেনে নিন

সাবধান, KYC-এর নামে প্রতারণায় পা দেবেন না, সতর্ক হতে কী করণীয়? জেনে নিন
সাবধান, KYC-এর নামে প্রতারণায় পা দেবেন না, সতর্ক হতে কী করণীয়? জেনে নিন / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কয়েকদিন যাবত বেশ কিছু অনলাইন প্রতারণার খবর প্রকাশ্যে আসছে। এর মধ্যে অন্যতম হল ব্যাঙ্কের কেওয়াইসি প্রতারণার খবর।  এই কেওয়াইসি প্রতারণাকে কেন্দ্র করে ভারতের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, তাদের গ্রাহকরা যেন অনলাইনে তাঁদের ব্যাঙ্কের কাজকর্ম সারার সময় সতর্কতা অবলম্বন করেন। স্টেট ব্যাঙ্ক টুইট করেও জানিয়েছে যে, এই ধরনের প্রতারণা এখন দেশজুড়ে ছড়িয়েছে।

জানা গিয়েছে, যাদেরকে টার্গেট করা হচ্ছে, তাঁদেরকে কেওয়াইসি আপডেট করার জন্য এসএমএস পাঠানো হচ্ছে। এই এসএমএস-এ ক্লিক করার জন্য একটি লিঙ্ক দেওয়া থাকে। এই  এসএমএসগুলির বিষয়ে রিপোর্ট করার জন্য একটি ওয়েবসাইট এই টুইটের সঙ্গে জুড়ে দিয়েছে তারা। সাধারণত গ্রাহকদের কাছে পাঠানো এসএমএস গুলিতে লেখা থাকে যে, তাঁদের কেওয়াইসি আপডেট না করলে একাউন্ট বন্ধ হয়ে যাবে।

স্টেট ব্যাঙ্ক তাদের গ্রাহকদের জানিয়েছে যে, কোনও অ্যাটাচমেন্ট বা লিঙ্কে যে, তাঁরা ক্লিক না করেন। অচেনা কোনও ব্যক্তির ফোনের থেকে শুনে যেন কোনও মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করা না হয়। আধার, পিন, সিভিভি-র মত কোনও তথ্য যেন কারোর সঙ্গে শেয়ার না করা হয় এবং সবশেষে তারা এও জানিয়েছে যে, ব্যাঙ্ক থেকে কখনও কেওয়াইসি আপডেট করার জন্য লিঙ্ক পাঠানো হয় না।