ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ প্রসঙ্গে বিজ্ঞপ্তি জারি করে গ্রাহকদের সতর্ক করল SBI, জেনে নিন বিস্তারিত

ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ প্রসঙ্গে বিজ্ঞপ্তি জারি করে গ্রাহকদের সতর্ক করল SBI, জেনে নিন বিস্তারিত
ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ প্রসঙ্গে বিজ্ঞপ্তি জারি করে গ্রাহকদের সতর্ক করল SBI, জেনে নিন বিস্তারিত

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ এখন আর ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক নয়। তবে কোনও গ্রাহক যদি চান, তাহলে সেক্ষেত্রে তাঁর ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতেই পারেন। কিন্তু এটাও ঠিক যে, সরকারি নিয়ম মোতাবেক, কয়েকটি ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। সম্প্রতি এই বিষয়ে এক বিজ্ঞপ্তি জারি করে, দেশের বৃহত্তম ব্যাংকিং প্রতিষ্ঠান SBI তার গ্রাহকদের সতর্ক করল।

আর্থিক দুর্নীতি ঠেকাতে বর্তমানে বিভিন্ন সরকারি সুবিধা বা ভর্তুকি সরাসরি উপভোক্তার কাছে পৌঁছে দেওয়ার উপরে জোর দিচ্ছে সরকার। এই অর্থ সরকারি কোষাগার থেকে উপভোক্তার ব্যাংক অ্যাকাউন্টে গিয়ে জমা হয়। এর ফলে, দুর্নীতির সম্ভবনা কমে যায় কয়েকগুণ।

তাই আপনি যদি কোনও সরকারি পরিষেবা বা কোনও ভর্তুকির অর্থ পেয়ে থাকেন, তাহলে আপনার SBI-এর ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে অতি অবশ্যই আধার নম্বর লিঙ্ক করাতে হবে। এখনও যদি তা করা হয়ে না থাকে, তাহলে অবিলম্বে করিয়ে নিন। তা না হলে, আগামীদিনে সমস্যা হতে পারে। কারণ ওই ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত করা না থাকলে, আগামীদিনে ভর্তুকি জমা পড়া বন্ধ হয়ে যাবে।

তেমনটাই সম্প্রতি SBI-এর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে। টুইটে বলা হয়েছে যে, যে সমস্ত অ্যাকাউন্টে ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে সরকারি সুবিধা বা ভর্তুকি ঢোকে, সেই সুবিধা আগামীতেও একইভাবে পাওয়ার জন্য আধার নম্বর যুক্ত করা বাধ্যতামূলক। ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত করার জন্য নিকটবর্তী ব্রাঞ্চে যোগাযোগ করার কথাও বলা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরই নভেম্বর মাসে, প্রতিটি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত না থাকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি এও বলেছিলেন যে, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে প্রতিটি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে হবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার পরেও, গত ডিসেম্বর পর্যন্ত রিজার্ভ ব্যাংক বাধ্যতামূলকভাবে ব্যাংক অ্যাকাউন্ট-এর সঙ্গে আধার সংযুক্তিকরণ করা নিয়ে কোনও নির্দেশিকা জারি করেনি। তবে, এবার SBI-এর টুইট থেকে স্পষ্ট যে, এই ব্যাংকে যাঁদের অ্যাকাউন্ট আছে এবং তাঁরা যদি কোনও সরকারি পরিষেবা বা ভর্তুকি পেয়ে থাকেন, তবে অতি অবশ্যই ওই অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণ করতে হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.