রাজ্য সরকার কতো দামে পাবে কোভিশিল্ড ভ্যাকসিন? কী বলছে সেরাম ইন্সটিটিউট? রইল বিস্তারিত

রাজ্য সরকার কতো দামে পাবে কোভিশিল্ড ভ্যাকসিন? কী বলছে সেরাম ইন্সটিটিউট? রইল বিস্তারিত
রাজ্য সরকার কতো দামে পাবে কোভিশিল্ড ভ্যাকসিন? কী বলছে সেরাম ইন্সটিটিউট? রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশব্যাপী করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত মানুষ। স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার মুখে। এই কঠিন সময়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সবথেকে বড় অস্ত্র করোনা ভ্যাকসিন। সেই কারণেই গণটিকাকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ১ মে থেকে ১৮ বছর হলেই করোনা টিকা নেওয়া যাবে বলে কেন্দ্রের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে। মূলত টিকাকরণের গতি দ্রুত করাই এখন একমাত্র লক্ষ্য কেন্দ্র সরকারের।

এদিকে ইতিমধ্যেই কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি রাজ্যগুলিকে মুল উৎপাদনের ৫০ শতাংশ টিকা সরাসরি দিতে পারবে। এর অর্থ ভ্যাকসিন পাওয়ার জন্য আর রাজ্যগুলিকে কেন্দ্রের উপর নির্ভর করে থাকতে হবে না। আর এবার সেরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে ভ্যাকসিন ডোজের দামও ঘোষণা করে দেওয়া হল।

বুধবার এই সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে, সমস্ত রাজ্য সরকারকে কোভিশিল্ডের প্রতি ডোজের জন্য দিতে হবে ৪০০ টাকা করে। অর্থাৎ দুটি ডোজের জন্য লাগবে ৮০০ টাকা। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে কোভিশিল্ডের প্রতি ডোজের দাম নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা করে। তবে, কেন্দ্র এখনও ১৫০ টাকাতেই প্রতিটি ডোজ পাবে। এই সংস্থার তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ‘আগামী দু’মাস আমাদের উৎপাদনের ৫০ শতাংশ ভ্যাকসিন ভারত সরকারকে দেওয়া হবে। আর বাকি ৫০ শতাংশ রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলি পাবে।’

প্রসঙ্গত উল্লেখ্য, অন্যান্য দেশের তুলনায় ভারতে যে ভ্যাকসিনের দাম তুলনামূলক কম, সে কথাও তুলে ধরা হয় আদর পুনাওয়ালার সংস্থা সেরাম ইনস্টিটিউটের তরফে। বলা হয়েছে, আমেরিকায় যেখানে ভ্যাকসিনের দাম ১৫০০ টাকা, রাশিয়া ও চিনে প্রতি ডোজের মূল্য ৭৫০ টাকা। সেখানে ভারতে কোভিশিল্ড তুলনামূলকভাবে অনেকটাই সস্তা।

অন্যদিকে, বর্তমান ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই আশার খবর দিল আইসিএমআর (ICMR)।  ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের গবেষকরা ভ্যাকসিন প্রসঙ্গে জানিয়েছেন যে, ব্রিটেন, ব্রাজিল-সহ করোনার একাধিক স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা রয়েছে ভারতীয় টিকা কোভ্যাক্সিনের। ফলে এই ডোজ নিলে অনেকটা নিশ্চিন্ত হওয়া যাবে।