শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

শার্দূলের দুর্দান্ত ব্যাটিংয়ের পিছনে কি রয়েছেন ধোনি-ই? কী জানালেন এই তারকা অলরাউন্ডার?

০৯:৩২ পিএম, সেপ্টেম্বর ১৭, ২০২১

শার্দূলের দুর্দান্ত ব্যাটিংয়ের পিছনে কি রয়েছেন ধোনি-ই? কী জানালেন এই তারকা অলরাউন্ডার?

ভারতীয় ক্রিকেটে ক্রমশই এক নির্ভরযোগ্য অলরাউন্ডার হয়ে উঠছেন শার্দূল ঠাকুর৷ বল হাতে মাঠে আগুন ঝরানোর ব্যাট হাতেও বাজিমাত করছেন তিনি। গত অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সিরিজে বিশ্ব ক্রিকেটকে চমকে দিয়েছেন শার্দূল। ইংল্যান্ডের বিরুদ্ধে একই টেস্টের দুই ইনিংসে অর্ধ-শতরান করার পাশাপাশি দুই ইনিংসেই এক বা তার বেশি উইকেট নেওয়ার নজির গড়েছেন শার্দূল। ওভাল টেস্টে ব্যাট হাতে দুই ইনিংসেই অর্ধশতরান রয়েছে তাঁর । সঙ্গে দুই ইনিংস মিলিয়ে নিয়েছেন মোট ৩ উইকেট। শার্দূলই একমাত্র ভারতীয় যিনি গড়েছেন এই রেকর্ড।

ওভাল টেস্টে ভারতের জয়ের পিছনে শার্দূলের অবদানকে অস্বীকার করার কোনও উপায় নেই৷ নিজে তো নতুন রেকর্ড গড়েছেনই, পাশাপাশি ভুবনেশ্বর কুমারের পর দ্বিতীয় ভারতীয় হিসেবে বিদেশের মাটিতে কোনও টেস্টের আট নম্বর বা তার নীচে ব্যাট করে দুই ইনিংসেই অর্ধশতরান হাঁকানোর কৃতিত্বও অর্জন করেছেন। ২০১৪ সালে নাটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই ইনিংসেই ৫০ রান করেছিলেন তিনি। ফের চলতি বছরে ওভালেও একই ঘটনার পুনারাবৃত্তি করেছেন। মুম্বইয়ের এই তারকাকে এখন ধন্য ধন্য করছে ক্রিকেট বিশ্ব। বিদেশের মাটিতে ভারতের নতুন ইতিহাস গড়ার অন্যতম কারিগর হিসেবে বারবার উঠে আসছে শার্দূলের নাম।

[caption id="attachment_32141" align="alignnone" width="849"]শার্দূলের দুর্দান্ত ব্যাটিংয়ের পিছনে কি রয়েছেন ধোনি-ই? কী জানালেন এই তারকা অলরাউন্ডার? শার্দূলের দুর্দান্ত ব্যাটিংয়ের পিছনে কি রয়েছেন ধোনি-ই? কী জানালেন এই তারকা অলরাউন্ডার?[/caption]

ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে টি-২০ বিশ্বকাপের রিজার্ভ হিসেবেও জায়গা করে নিয়েছেন শার্দূল। হার্দিক পান্ডিয়া কোনও কারণে চোট পেলে তাঁর বদলি হিসেবে ভাবা হচ্ছে তারকা অলরাউন্ডারকে। বল হাতে বাজিমাতের পাশাপাশি ব্যাট হাতেও এত সাফল্যের পিছনে রহস্য কী? সম্প্রতি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে শার্দূল জানিয়েছেন, বছর দুই আগে গোড়ালিতে চোট লাগাই তাঁর কাছে শাপে বর হয়েছিল। তাঁর কথায়, "দু'বছর আগে যখন গোড়ালিতে চোট পাই, তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমার ব্যাটিংকে গুরুত্ব দেওয়া প্রয়োজন। আমার মধ্যে কিছু করে দেখানোর প্রয়াস তো ছিলই। অতীতে সুযোগ পেলেও আমি কাজে লাগাতে পারিনি। আমি নিজেকে বলেছিলাম, এবার যাই ঘটুক, আমাকে ভালো ব্যাটিং করতে হবে। এভাবে চলতে পারে না। তারপরই ব্যাটিংয়ে আরও বেশি মন দিই৷ শুরুর দিকে দুরন্ত গতির বল আমি ট্যাকেল করতে পারতাম না। ধীরে ধীরে অনেকটাই অভ্যস্ত হয়ে গিয়েছি। এখন আর সেরকম সমস্যা হয় না।"

[caption id="attachment_32143" align="alignnone" width="1248"]শার্দূলের দুর্দান্ত ব্যাটিংয়ের পিছনে কি রয়েছেন ধোনি-ই? কী জানালেন এই তারকা অলরাউন্ডার? শার্দূলের দুর্দান্ত ব্যাটিংয়ের পিছনে কি রয়েছেন ধোনি-ই? কী জানালেন এই তারকা অলরাউন্ডার?[/caption]

একই সঙ্গে শার্দূলের মুখে শোনা গেল ধোনি-স্তুতিও। অলরাউন্ডারের কথায়, তাঁর ব্যাটিংয়ের উন্নতির পিছনে রয়েছেন মাহি ভাই। তিনি জানান, "একবার হোটেলে মাহি ভাইয়ের রুমে গিয়ে ওঁর ব্যাট নিয়ে নাড়াচাড়া করে দেখছিলাম। সেই সময় আমার ব্যাটিংয়ের গ্রিপিং দেখে মাহি ভাই পরামর্শ দেন, ব্যাটের গ্রীপ যেন নীচের দিকে ধরি। তাতে শট মারার সময় আরও ভালো নিয়ন্ত্রণ থাকে। তাঁর ওই পরামর্শ শুনে আমার ব্যাটিং আগের চেয়ে অনেক উন্নত হয়েছে।” পাশাপাশি বিরাট কোহলি ও রোহিত শর্মার প্রশংসাও শোনা গিয়েছে শার্দূলের থেকে। তিনি বলেন, "ওঁরা পরামর্শ দেন, ব্যাটিং করার সময় যেন সবসময় ব্যাটসম্যানদের মত চিন্তা করি। দু'জনই আমাকে বারবার উৎসাহ দিয়েছেন।"