শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিবাহবিচ্ছেদের পরই জ্বলে উঠল ধাওয়ানের ব্যাট! বিরাট-রোহিতকে ছাপিয়ে গড়লেন এই নজির

১১:৩৮ এএম, সেপ্টেম্বর ২৩, ২০২১

বিবাহবিচ্ছেদের পরই জ্বলে উঠল ধাওয়ানের ব্যাট! বিরাট-রোহিতকে ছাপিয়ে গড়লেন এই নজির

আইপিএলের দ্বিতীয় পর্বে বুধবার সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিটালস। আর এই ম্যাচেই হায়দ্রাবাদকে ৮ উইকেটে হেলায় হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে এল দিল্লি। ডিসি-র এই জয়ে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন ওপেনার শিখর ধাওয়ান। পাশাপাশি গড়লেন এক রেকর্ড। এদিন ৪২ রান করতেই চলতি আইপিএলে ৪০০ রান পূর্ণ করলেন তিনি। ধাওয়ান ছাপিয়ে গেলেন বিরাট-রোহিতকেও। এই মরশুমের আইপিএলে ৯ ম্যাচে ৪২২ রানের নজিরও গড়লেন ধাওয়ান। জিতলেন অরেঞ্জ ক্যাপও।

আইপিএলে এই নিয়ে টানা ৬ মরশুমে ৪০০ বা তার বেশি রান করলেন ধাওয়ান। ২০১৬ সালে ৫০১ রান, ২০১৭ সালে ৪৭৯ রান, ২০১৯ সালে ৪৯৭ রান, ২০১৮ সালে ৫২১ রান এবং ২০২০ সালে ৬১৮ রান করেছিলেন 'গব্বর'। তিনিই তৃতীয় ব্যাটার যিনি এই কৃতিত্বের ভাগিদার হলেন। এর আগে শুধুমাত্র ডেভিড ওয়ার্নার এবং সুরেশ রায়নার এই রেকর্ড রয়েছে৷ দুজনেই আইপিএলের টানা ৭ মরশুমে ৪০০ বা তার বেশি রান করেছেন।

তবে সবথেকে বেশি বার আইপিএলে চারশো রানের গণ্ডি পেরোনোর কথা বিচার করলে ধাওয়ানের সামনে রয়েছেন শুধু রায়না। আইপিএলে মোট ৮ বার ৪০০-র বেশি রান করেছেন ধাওয়ান। রায়নার সে নজির রয়েছে মোট ৯ বার। অন্যদিকে, কোহলি, রোহিত ও ওয়ার্নার ৭ বার করে এমন কৃতিত্ব অর্জন করেছেন। অন্যদিকে, সার্বিকভাবে আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় ধাওয়ান রয়েছেন দ্বিতীয় স্থানে। ১৮৫ ম্যাচের ১৮৪টি ইনিংসে ধাওয়ান সংগ্রহ করেছেন ৫৬১৯ রান। শীর্ষে রয়েছেন কোহলি। তাঁর সংগ্রহে রয়েছে ২০০ ম্যাচের ১৯২ ইনিংসে ৬০৮১ রান।

উল্লেখ্য, গতকালের ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমেছিল কেন উইলিয়ামসনের হায়দ্রাবাদ। কিন্তু দিল্লির বোলিংয়ের সামনে বিশেষ প্রতিরোধ গড়তে পারেননি নিজামের শহরের কোনও ব্যাটারই। কুড়ি ওভার ব্যাট করে দিল্লির সামনে ১৩৫ রানের লক্ষ্যমাত্রা রাখে সানরাইজার্স। জবাবে ব্যাট করতে নেমে ১৭.৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে সহজেই জয় ছিনিয়ে নেয় ক্যাপিটালস। দিল্লির হয়ে এদিন ব্যাট হাতে বেশ ঝকঝকে দেখায় ধাওয়ানকে। ৩৭ বলে ৪২ রান করেন তিনি। অন্যদিকে দলের প্রাক্তন ক্যাপ্টেন শ্রেয়াস আইয়ার ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। অধিনায়ক ঋষভ পন্থও ২১ বলে অপরাজিত ৩৫ রানের ইনিংস খেলে দিল্লিকে জিতিয়ে মাঠ ছাড়েন। জয়ের ফলে এখন আইপিএলের পয়েন্ট তালিকার পয়লা নম্বর স্থানেও চলে এসেছে দিল্লি। অন্যদিকে, ৮ ম্যাচের মধ্যে ৭টিতেই হেরে হায়দ্রাবাদ এখন তালিকার একদম শেষে।