স্যাটেলাইটে চেপে মহাকাশে পারি দিলো নরেন্দ্র মোদির ছবিসহ শ্রীমদ্ভগবদগীতা! রইলো বিস্তারিত

স্যাটেলাইটে চেপে মহাকাশে পারি দিলো নরেন্দ্র মোদির ছবিসহ শ্রীমদ্ভগবদগীতা! রইলো বিস্তারিত
স্যাটেলাইটে চেপে মহাকাশে পারি দিলো নরেন্দ্র মোদির ছবিসহ শ্রীমদ্ভগবদগীতা! রইলো বিস্তারিত / ছবি সৌজন্যেঃ Tweeted By @isro

বংনিউজ২৪x৭ ডেস্কঃ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ২০২১ সালে ইসরো -র (The Indian Space Research Organisation) প্রথম মিশন ‘PSLV-C51 Amazonia Mission’ সফল ভাবে উৎক্ষেপণ হয়। আর এই মিশনে PSLV (Polar Satellite Launch Vehicle) অন্তরীক্ষযানের চূড়ান্ত প্যানেলে রয়েছেন নরেন্দ্র মোদির ছবি সহ ডিজিটাল কার্ডে রয়েছে শ্রীমদ্ভগবদগীতা।

প্রসঙ্গত বেশ কিছুদিন আগেই জানা যায়, শ্রীমদ্ভগবদগীতা সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) নাম ও ছবি আর সঙ্গে প্রায় ২৫,০০০ মানুষের নাম ন্যানোস্যাটেলাইট (nanosatellite) এর মাধ্যমে PSLV (Polar Satellite Launch Vehicle) অন্তরীক্ষযানের দ্বারা অন্তরীক্ষে পাঠানো হবে । এই ন্যানোস্যাটেলাইট এর নামকরণ করা হয় সতীশ ধাওয়ান স্যাটেলাইট (Satish Dhawan Satellite/ SD SAT)। যা আজ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফল ভাবে উৎক্ষেপণ করে।

এই প্রসঙ্গে ISRO-এর চেয়ারপার্সন ড. কে শিবন (K Sivan) জানান, আজ ভারত ও ইসরো ব্রাজিলের আমাজোনিয়া স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ করায় তিনি গর্বিত। এছাড়া তিনি ব্রাজিলিয়ার দলকে শুভেচ্ছা জানান। এবং বলেন, এই স্যাটেলাইট ব্রাজিলের প্রথম ডিজাইন। এছাড়া এটি ব্রাজিল দলই তৈরি করেছে এবং তাদের দ্বারায় অপারেটেড হচ্ছে। উল্লেখ্য আমাজোনিয়ার ওজন ৬৩৭ কেজি৷ এটি NewSpace India Limited-র একটি প্রজেক্ট ৷ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ উদ্যোগে NewSpace India Limited এর এই মিশন। এর স্যাটেলাইটের দ্বারা রিমোট সেনসিং তথ্য ও আমাজন এলাকায় বন অপসারণের বিষয়ে নজর রাখা হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.