শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

১৮ ঊর্ধ্বে টিকার রেজিস্ট্রেশনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল কেন্দ্র! কীভাবে করবেন নাম নথিভুক্ত? জেনে নিন

০২:৩০ পিএম, মে ২৫, ২০২১

১৮ ঊর্ধ্বে টিকার রেজিস্ট্রেশনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল কেন্দ্র! কীভাবে করবেন নাম নথিভুক্ত? জেনে নিন

১৮ ঊর্ধ্বে টিকাকরণের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এবার নতুন নিয়ম ঘোষণা করল কেন্দ্র। এবার থেকে CoWin অ্যাপের পাশাপাশি চালু হল 'ওয়াক-ইন' রেজিস্ট্রেশন। এতদিন ৪৫ বছর বা বেশি বয়সের ব্যক্তিদের ক্ষেত্রেই মিলত এই সুযোগ। তবে এবার ১৮ বছরের বেশি সকলের জন্যই একই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

১৮ থেকে ৪৪ বছর পর্যন্ত ব্যক্তিদের ক্ষেত্রে এতদিন নিয়ম ছিল CoWin অ্যাপের মাধ্যমেই নাম নথিভুক্তের। কিন্তু এবার অনস্পট রেজিস্ট্রেশনের সুবিধা পাবেন তাঁরাও। টিকা নেওয়ার দিনক্ষণ আগে থেকে ঠিক না করে রেখে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়ে নাম লিখিয়েই টিকা নিতে পারবেন তাঁরা। ফলে আগে থেকে স্লট বুকিংয়ের চিন্তা দূর হল। তবে আপাতত CoWin অ্যাপেও নাম নথিভুক্তিকরণ চালু রয়েছে।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, এবার থেকে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য অনস্পট রেজিস্ট্রেশন চালু করা হচ্ছে। কারণ, অনেকেই CoWin-এ টিকা নেওয়ার জন্য নির্দিষ্ট দিনে স্লট বুক করেও টিকা নিতে আসছেন না। ফলে টিকার বহু ডােজ নষ্ট হচ্ছে। এমনিতেই দেশে টিকার জোগান কম। সেকেন্ড ডোজদের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হচ্ছে। পাশাপাশিই চলছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণ। তাই টিকার একটি ডোজও নষ্ট করা যাবে না। ঠিক সেই কারণেই অন স্পট রেজিস্ট্রেশনে এই সিদ্ধান্ত নিল কেন্দ্র। ফলে এবার থেকে সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়েই CoWin-এ নাম নথিভুক্ত করতে পারবেন প্রাপকরা।

এর পাশাপাশিই CoWin অ্যাপে নাম রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সিকিউরিটি কোডের ব্যবস্থা চালু করা হয়েছে। এই পদ্ধতিতে রেজিস্ট্রেশন এবং স্লট বুকিং করার সঙ্গে সঙ্গেই চার সংখ্যার একটি সিকিউরিটি কোড বা ওটিপি পাঠানো হবে গ্রাহকের মোবাইলে। রেজিস্ট্রেশনের পর স্লট বুকিংয়ের কিছুক্ষণের মধ্যেই মেসেজের আকারে সিকিউরিটি কোড বা ওটিপি চলে আসবে। টিকা নিতে যাওয়ার সময় ওই কোড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

এরপর প্রাপক যখন নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে টিকা নিতে যাবেন, তখন টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীকে মোবাইলে আসা চার ডিজিটের সিকিউরিটি কোড বা ওটিপিটি জানাতে হবে। স্বাস্থ্যকর্মীটি এরপর অনলাইন পোর্টালে ওই সিকিউরিটি কোড বা ওটিপি নথিভূক্ত করবেন। তারপরই টিকা দেওয়া হবে প্রাপককে। প্রাপক সঠিক টিকা পেলেন কিনা, তাও সরকারি পোর্টালে নথিভুক্ত হয়ে যাবে। এই নতুন পদ্ধতিতে ভুল-ভ্রান্তির সুযোগ কম হবে বলেই মনে করা হচ্ছে।