শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী

০৭:২৪ পিএম, জুলাই ৭, ২০২১

৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী

"ধোনি ফিনিশেস অফ ইন স্টাইল। আ ম্যাগনিফিক্যান্ট স্টাইক ইনটু দ্য ক্রাউড! ইন্ডিয়া লিফট দ্য ওয়ার্ল্ড কাপ আফটার ২৮ ইয়ার্স!" ২০১১ সালের ২ এপ্রিল। রবি শাস্ত্রীর এই কমেন্ট্রি যে কত ভারতীয়র চোখের ঘুম কেড়েছিল সে রাতে, তা জানা নেই। তবে সেদিন ওই কমেন্ট্রি মধ্যমণি ছিলেন যে, সেই ধোনির হাত ধরেই ২৮ বছর পর পর ভারত পেয়েছিল বিশ্বকাপের ছোঁয়া। আর ফাইনালের রাতে উজ্জ্বল হয়ে উঠেছিল সেদিনের ভারত অধিনায়কের ব্যাট। শেষ ছক্কা হাঁকিয়ে বিশ্বকাপ দেশের নামে করে নিয়েছিলেন তিনি।

[caption id="attachment_21543" align="alignnone" width="1000"]৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী ৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী[/caption]

পুরো নাম মহেন্দ্র সিং ধোনি৷ কিন্তু তামাম ক্রিকেট বিশ্বের কাছে তিনি পরিচিত 'ক্যাপ্টেন কুল' নামে। ঠান্ডা মাথার, স্থিতধী মস্তিষ্কের অধিনায়কত্বের কাছে একসময় হার মেনেছিল বিশ্বের বাঘা বাঘা সব ক্রিকেটার। তাঁর অধিনায়কত্বেই আইসিসির মুখ্য ৩ ট্রফি নিজেদের ক্যাবিনেটে পুরেছিল ভারতীয় দল। ১৯৮১ সালে, আজকের দিনেই রাঁচির মাটিতে জন্মগ্রহণ করেছিলেন আমাদের সবার প্রিয় মাহি। আজ ৪০ বছরে পা রাখলেন তিনি। তাঁর জন্মদিনে জেনে নেওয়া যাক মাহির ব্যক্তিগত জীবনের কিছু জানা-অজানা কাহিনী...

[caption id="attachment_21542" align="alignnone" width="1280"]৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী ৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী[/caption]

১. ধোনির নিজের এক দাদা রয়েছেন। নাম নরেন্দ্র সিং ধোনি। তিনি রাঁচির এক অত্যন্ত পরিচিত রাজনৈতিক ব্যক্তিত্ব। কিন্তু তাঁর সঙ্গে ধোনির সেরকম কোনও সম্পর্ক নেই। শোনা যায়, কোনও এক ঝামেলার কারণে নরেন্দ্রর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে ধোনির পরিবার। এখন তিনি নিজের স্ত্রী এবং কন্যাকে নিয়ে সুখে সংসার ধোনির।

২. ধোনি জীবনের প্রথম ভালোবাসার নাম, প্রিয়াঙ্কা ঝাঁ। তাঁর সঙ্গে মাহির দেখা হয়েছিল ভারতীয় এ দলের সদস্য হিসাবে কেনিয়ায় ত্রিদেশীয় সিরিজ খেলার জন্য যাওয়ার সময়। তবে ধোনি জাতীয় দলে সুযোগ পাওয়ার আগেই দুর্ঘটনায় মারা যান প্রিয়াঙ্কা।

৩. নিজের স্ত্রী সাক্ষীর সঙ্গে ধোনির প্রথমবার পরিচিয় ও আলাপ হয় তাজ বেঙ্গল হোটেলের লবিতে। কিন্তু তাঁরা পরস্পর পরস্পরকে অনেক আগে থেকেই চিনতেন। রাঁচিতে দুজনের বাবা একই জায়গায় কর্মরত ছিলেন এবং ধোনি এবং সাক্ষী একই স্কুলে পড়তেন। কিন্তু দুজনের মধ্যে বিশেষ আলাপ-পরিচয় ছিল না। এরপর কাজের সূত্রে সাক্ষীর বাবা নিজের পরিবার সহ দেরাদুন চলে যাওয়ায় দীর্ঘদিন দুই পক্ষের মধ্যে যোগাযোগ ছিল না। তবে তাজ বেঙ্গলে দেখা হওয়ার পর থেকে থেকেই ধোনি-সাক্ষীর মধ্যে যোগাযোগ বাড়ে।

[caption id="attachment_21544" align="alignnone" width="1080"]৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী ৪০-এ পা মহেন্দ্র সিং ধোনির! জন্মদিনে জেনে নিন মাহির জীবনের কিছু জানা-অজানা কাহিনী[/caption]

৪. গাড়ির প্রতি ধোনির প্রেম কাহিনী নতুন কিছু নয়। নিজের গ্যারাজে একাধিক দুচাকা, চার চাকা রয়েছে প্রাক্তন ভারত অধিনায়কের। দেশ বিদেশের একাধিক গাড়ি সংরক্ষণ করেছেন মাহি। তাঁর গ্যারাজে এখন শোভা পায় পোর্শে ৯১১, জিপ গ্র্যান্ড চেরোকি ট্র্যাকহক, ল্যান্ড রোভার ফ্রিল্যান্ডার, অডি কিউ ৭, ফেরারি ৫৯৯ ইত্যাদি নামী দামী সব গাড়ি। তবে এ কথা জানেন কি? নিজের প্রথম বাইক মাত্র ১৫ হাজার টাকায় বিক্রি করে দিয়েছিলেন ধোনি! ধোনির প্রথম বাইকটি ছিল ইয়াহামা আর এক্স ১৩৫। ২০০৩ সালে সেই বাইকটি ১৫ হাজারে বিক্রি করে দেন ধোনি। সূত্রের খবর, পান্না নামের এক ব্যক্তি ধোনির ওই বাইকটি কিনেছিলেন।

৫. ধোনির নাকি মারাত্মক অনলাইন গেমের নেশা। সারাক্ষণ তা নিয়েই থাকেন তিনি। বিশেষ করে পাবজির প্রতি ধোনির টান প্রবল। দিনের বেশিরভাগ সময়ই পাবজি খেলতে মত্ত থাকেন তিনি। শুধু তাই নয়! সাক্ষী জানিয়েছেন, ধোনি নাকি ঘুমের ঘোরেও পাবজি নিয়েই কথা বলতে থাকেন৷ তাঁর শয়নে-স্বপনে যেন শুধু পাবজিই। আইপিএলের সময় চেন্নাই সুপার কিংসে থাকাকালীনই এই গেমের প্রতি ধোনির আসক্তির কথা জানা গিয়েছিল। নিজের কাজ বা ক্রিকেট খেলা থেকে চিন্তামুক্ত হওয়ার জন্যই নাকি পাবজি খেলেন তিনি। তবে সেই নেশাই দিনে দিনে আরও প্রবল হয়ে উঠেছে।