শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

কুম্বলের জায়গায় এবার মহারাজ! ICC ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গাঙ্গুলি

০৩:৪৯ পিএম, নভেম্বর ১৭, ২০২১

কুম্বলের জায়গায় এবার মহারাজ! ICC ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গাঙ্গুলি

মহারাজের মুকুটে আরেক পালক। এবার ক্রিকেটের সর্বাধিক নিয়ামক সংস্থা আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। এতদিন এই দায়িত্বে ছিলেন অনিল কুম্বলে। তাঁর জায়গায় এবার আসতে চলেছেন দাদা। এর আগে আইসিসি-র এই কমিটির পর্যবেক্ষক হিসেবে ছিলেন সৌরভ। এবার কুম্বলের পরিবর্তে সরাসরি সেই কমিটির চেয়ারম্যান করা হল বর্তমান বিসিসিআই সভাপতিকে। দেশের বহু সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবারই নাকি আইসিসির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় আইসিসি-র ক্রিকেট কিমিটির চেয়ারম্যান পদে আসীন হয়েছিলেন কুম্বলে। ২০১৬ সালে ফের তাঁকেই পুনর্নিয়োগ করা হয়েছিল। এরপর ২০১৯ সালে তৃতীয় তথা শেষবারের জন্য তিন বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হয়েছিলেন কুম্বলে। তবে চলতি বছরেই সেই মেয়াদ ফুরোচ্ছে। তাঁর জ্যগায় এবার সেই দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে সৌরভ গাঙ্গুলির হাতে।

[caption id="attachment_40240" align="alignnone" width="1280"]কুম্বলের জায়গায় এবার মহারাজ! ICC ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গাঙ্গুলি কুম্বলের জায়গায় এবার মহারাজ! ICC ক্রিকেট কমিটির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গাঙ্গুলি[/caption]

সম্প্রতি একটি বিবৃতিতে আইসিসি-র চেয়ারম্যান ক্রেগ বার্কলে জানিয়েছেন, 'আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে সৌরভ গাঙ্গুলিকে স্বাগত। বিশ্বের অন্যতম একজন সেরা ক্রিকেটার এবং পরবর্তীকালে দক্ষ প্রশাসক হিসেবে সৌরভের অভিজ্ঞতা ভবিষ্যতে ক্রিকেট সংক্রান্ত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।' পাশাপাশি দীর্ঘ ৯ বছর ধরে আইসিসিকে ক্রিকেটের উন্নতিতে সাহায্য করার জন্য অনিল কুম্বলকে ধন্যবাদও জানান তিনি।

প্রসঙ্গত, বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্বে রয়েছেন সৌরভ। এদিকে আইসিসির কাজ ভারতের পাশাপাশি বাকি সমস্ত ক্রিকেট খেলা দেশের মধ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় খেলার নিয়ম-কানুন সঠিক ভাবে মানা হচ্ছে কি না, তা দেখা। মূলত ক্রিকেট সংক্রান্ত সমস্ত প্রশাসনিক সমস্ত কাজই করে থাকে এই কমিটি। ফলে আইসিসির এই নতুন দায়িত্ব পাওয়ার পর কি বিসিসিআই সভাপতি সৌরভের সঙ্গে স্বার্থের সংঘাত হবে? এর উত্তর অবশ্য ভবিষ্যতই দেবে। তবে বিসিসিআই সভাপতি হওয়ার পাশাপাশি আইসিসির এই নতুন পদের দায়িত্ব পেয়ে যে মহারাজের কাজ আরও বাড়বে, তাতে কোনও সন্দেহ নেই।