উঠে যাচ্ছে স্পেশ্যাল ট্রেনের তকমা! ভাড়া নিয়েও বড় সিদ্ধান্ত রেলের

উঠে যাচ্ছে স্পেশ্যাল ট্রেনের তকমা! ভাড়া নিয়েও বড় সিদ্ধান্ত রেলের
উঠে যাচ্ছে স্পেশ্যাল ট্রেনের তকমা! ভাড়া নিয়েও বড় সিদ্ধান্ত রেলের

করোনার প্রকোপ কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জনজীবন। আর এরপরেই স্বাভাবিক হচ্ছে রেল পরিষেবাও। এবার থেকে আর স্পেশ্যাল ট্রেন বলে কিছু থাকবে না। পুরনো নিয়মেই চলবে মেল, এক্সপ্রেস ট্রেন। আগের টাইম মেনেই চলবে ট্রেন। কমবে ভাড়াও।

শুক্রবার রেল মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করা হয় এদিন। ওই বিবৃতিতে জানানো হয়,যে স্পেশাল ট্রেন চালানো হচ্ছিল সেই ব্যবস্থাটা ধাপে ধাপে তুলে দেওয়া হবে। পুরানো নিয়মে মেল, এক্সপ্রেস ট্রেন চালানো হবে। অর্থ্যাৎ রেগুলার টাইম টেবিল মেনেই ট্রেন চালানো হবে। ভাড়া ও তার শ্রেণিবিভেদও আগের মতোই থাকবে।

রেলমন্ত্রী অশ্বীন বৈষ্ণো জানিয়েছেন, এই সব স্পেশাল ট্রেনে সফরের জন্য যাত্রীদের ৩০ শতাংশ অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে। মন্ত্রকের সিদ্ধান্ত খুব শীঘ্রই এই ব্যবস্থা বন্ধ হয়ে যাবে। একইসঙ্গে আগের সময় মেনে যেভাবে ট্রেন চলত তা পুরোপুরি চালু হয়ে গেলে স্পেশাল ট্রেন বন্ধ করে দেওয়া হবে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ৭৫ শতাংশ ট্রেনের স্পেশাল তকমা উঠে গিয়েছে। বাকি ২৫ শতাংশেও পুরানো ভাড়া চালুর সিদ্ধান্ত হয়েছে। অগ্রিম টিকিট বুকিংয়ের ক্ষেত্রেও আগের ভাড়াই বহাল থাকবে। পাশাপাশি কো পরিস্থিতির আগে প্রায় মেল ও এক্সপ্রেস মিলিয়ে প্রায় ১৭০০টি ট্রেন চলত। ধাপে ধাপে তা কমিয়ে দেওয়া হয়েছে। আগে প্যাসেঞ্জার ট্রেন চলত প্রায় সাড়ে তিন হাজার। সেই ট্রেনের সংখ্যাও কমানো হয়েছে।