পুজোর সময় বিপদ এড়াতে বিশেষ পাঠ লালবাজারের

পুজোর সময় বিপদ এড়াতে বিশেষ পাঠ লালবাজারের
পুজোর সময় বিপদ এড়াতে বিশেষ পাঠ লালবাজারের

পুজোর সময় যাতে আলোক সজ্জা থেকে কোনও রকম বিপদ না হয় তার জন্য আগাম ব্যবস্থা নিচ্ছে লালবাজার। ইতিমধ্যেই এই নিয়ে পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক সেরেছেন লালবাজারের কর্তারা। সেখানে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে পুজো উদ্যোক্তাদের সচেতনতা অবলম্বনের ক্ষেত্রে।

কলকাতা পুলিশের কমিশনার সৌমেন মিত্র এই প্রসঙ্গে জানান, সিইএসসি পুজো উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে। আলোকসজ্জা ও মণ্ডপসজ্জার ক্ষেত্রে কী ধরনের তার ব্যবহার করা উচিত, ওয়ারিং কেমন হলে নিরাপদ হবে সে সব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

কলকাতা পুলিশ এবং সিইএসসির যৌথ উদ্যোগে পুজো উদ্যোক্তাদের সতর্ক করা হচ্ছে।পুজোর আলোকসজ্জার জন্য তার কেমন হওয়া উচিত, কী ধরনের তার ব্যবহার করা উচিত যাতে দুর্ঘটনা না ঘটে এইসমস্ত একাধিক বিষয়ে সচেতনতার পাঠ দিয়ে সিইএসসি ইতিমধ্যেই প্রশিক্ষণ দিতে শুরু করেছে।

সিইএসসির পাশাপাশি দমকল কর্মীরাও প্রশিক্ষণ দিচ্ছেন অগ্নিনির্বাপন ব্যবস্থা নিয়ে।কোনও তার যাতে বাইরে বেরিয়ে না থাকে, সে জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে উদ্যোক্তাদের। কলকাতায় পুজো উদ্যোক্তাদের জন্য এরকম প্রশিক্ষণ এই প্রথম। মূলত বৃষ্টিতে যেভাবে বিদ্যুৎ পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে তার থেকেই শিক্ষা নিয়ে আগাম প্রস্তুতি শুরু করেছে পুলিশ প্রশাসন।