নিয়োগে দুর্নীতি! আজ আবার হাইকোর্টে হলফনামা জমা দেবে এসএসসি

নিয়োগে দুর্নীতি! আজ আবার হাইকোর্টে হলফনামা জমা দেবে এসএসসি
নিয়োগে দুর্নীতি! আজ আবার হাইকোর্টে হলফনামা জমা দেবে এসএসসি

ইতিমধ্যেই হাইকোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়েছেন এসএসসি সচিব। ২৫ জন গ্রুপ ডি-র কর্মীর নিয়োগের কাগজ জমা দিতে বলা হয়েছে। আজ বৃহস্পতিবার স্কুল সার্ভিস কমিশনকে হাই কোর্টে হলফনামা জমারও নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিন ফের দুপুর ২টোয় মামলার শুনানি হবে। আদালত জানিয়েছে যদি সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় তাহলে সেক্ষেত্রে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

২০১৬ সালে গ্রুপ ডি কর্মী হিসাবে প্রায় ১৩ হাজার নিয়োগের জন্য সুপারিশ করে রাজ্য। সেই মতো পর্যায়ক্রমে পরীক্ষা ও ইন্টারভিউ নেয় সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন। তারপর প্যানেল তৈরি করে। ২০১৯ সালে ওই প্যানেলের মেয়াদ শেষ হয়। এরপরেই অভিযোগ করা হয় মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও জাল নথি তৈরি করে বেআইনি নিয়োগ করা হয়েছে স্কুলে চতুর্থ শ্রেণীর কিছু কর্মীকে।

এসএসসিতে গ্রুপ ডির নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়ে মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। এরপরেই এদিন এসএসসি সচিবকে তীব্র ভৎসনা করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আদালতের তরফে নির্দেশ দিয়ে জানানো হয়, অবিলম্বে ২৫ জন ‘ভুয়ো’ চাকরিরতর বেতন বন্ধ করতে হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট জেলার ডিআইকে নির্দেশ কার্যকর করার কথা বলা হয়েছে।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ওই নথির প্রকৃত সত্যতা জানতে বুধবার সচিবকে তাদের নথিপত্র নিয়ে আদালতে হাজির থাকার নির্দেশ দেন বিচারপতি। অন্যদিকে এসএসসি সচিব সময় চান আদালতের কাছে। সেই মত বুধবার দুপুর তিনটে পর্যন্ত সময় দেওয়া হলেও। এদিন ফের একবার হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।