কলকাতায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি! কবে হচ্ছে ভোট? কী জানালো কমিশন?

কলকাতায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি! কবে হচ্ছে ভোট? কী জানালো কমিশন?
কলকাতায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি! কবে হচ্ছে ভোট? কী জানালো কমিশন?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে জারি করা হল কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি। ১৯ ডিসেম্বরই অনুষ্ঠিত হচ্ছে কলকাতায় পুরভোট। আর ২১ ডিসেম্বর হবে গণনা। বৃহস্পতিবার থেকেই জারি নির্বাচনী আদর্শ আচরণবিধি। কলকাতায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি হলেও, হাওড়ার পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তার কারণ হল, হাওড়া কর্পোরেশন থেকে বালি পুরসভাকে আলাদা করার জন্য আনা বিলে এখনও স্বাক্ষর করেননি রাজ্যপাল। জানা গিয়েছে, বৃহস্পতিবার বেলা ১২ টায় সাংবাদিক বৈঠক করবে রাজ্য নির্বাচনী কমিশন।

কমিশন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকেই মনোনয়ন পেশ করা যাবে। পয়লা ডিসেম্বর মনোনয়ন পেশের শেষ দিন। ২ ডিসেম্বর হবে স্ক্রুটিনি। ৪ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ১৯ ডিসেম্বর পুরভোট। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ করা হবে। ২১ ডিসেম্বর ভোট গণনা। ২২ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হলে নির্বাচনী প্রক্রিয়া।

এই বিষয়ে কংগ্রেস সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘নির্বাচন যেন নির্বাচনের মতো হয়। নির্বাচন যেন প্রহসনে না পরিণত হয়। মানুষ যেন ভোট দিতে পারে। বিমা ভয়ে, বিনা ভীতিতে, বিনা সন্ত্রাসে। সরকারের কাছে এটাই আবেদন।’ আবার সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘এটার যুক্তিটা কী? পাগলা দাশুর রাজত্ব চলছে। বাকিগুলোতে ভোট ঘোষণা করল না কেন? এই প্রশ্ন থাকবেই। নির্বাচন হবে আমরা লড়ব। লড়াইয়ের মতো পরিস্থিতি যেন থাকে।’

উল্লেখ্য, বিভিন্ন কারণের জন্য কোথাও যথাসময়ে ভোট হয়নি।  এর সঙ্গে পর পর দু’টি বিষয় হয়ে বড় হয়ে দাঁড়ায়। আর তা হল, করোনা এবং বিধানসভা নির্বাচন। সরকার জানিয়ে রেখেছিল, বড় ভোট মিটলে ছোট ভোট করাতে দেরি করা হবে না। এরপর পুর নির্বাচনকে কেন্দ্র করে কিছু জটিলতা তৈরি হয়। বিরোধীদের দাবি, শুধুমাত্র কলকাতা ও হাওড়া পুরনিগমে নয়, একসঙ্গে ভোট করতে হবে রাজ্যের সবকটি পুরসভায়। সেই দাবিতেই মামলা হয় হাইকোর্টে।