শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

চালে পোকা ধরা বন্ধ করুন এই সহজ উপায়ে

১০:২২ পিএম, জুন ১৮, ২০২১

চালে পোকা ধরা বন্ধ করুন এই সহজ উপায়ে

তেজপাতা ব্যাবহার করতে পারেন। তেজপাতার মধ্যে একটা ঝাঁঝাঁলো গন্ধ থাকে। এই গন্ধের কারণে পোকা চালে আসতে পারবে না। যে পাত্রে আপনি চাল রাখেন সেই পাত্রে চালের মধ্যে রেখে দিন কয়েকটা তেজপাতা রেখে দিন। দেখবেন পোকা আর হবে না।

নিমপাতা পোকা দর করতে একটি কার্যকরী উপাদান। নিমপাতার অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যে কোনও রকম ব্যাকটেরিয়া, ভাইরাস বা পোকা থেকে আমাদের দূরে রাখে। তাই আপনার চালের পাত্রে যদি কিছু নিমপাতা রেখে দেন তাহলে অনেকটাই উপকার পাবেন।

বাড়িতে রান্নার জন্য লবঙ্গ তো আসেই। তাই সেই লবঙ্গ ব্যবহার করুন চাল থেকে পোকা দূর করতে। কয়েকটা লবঙ্গ চালে ফেলে মিশিয়ে দিন। আপনি চাইলে লবঙ্গের তেলও ব্যবহার করতে পারেন। অল্প একটু লবঙ্গের তেল পাত্রের ঢাকনার গায়ে লাগিয়ে রাখুন। সেই গন্ধেই পোকা দূর হয়ে যাবে।

পোকা যদি ধরে যায় তো সেই চাল রেফ্রিজারেটরে রাখুন। সবচেয়ে ভাল হয় যদি আপনি চাল এনে ফ্রিজে রেখে দেন। এতে ওই ঠান্ডায় সব পোকা মরে যাবে। পারলে দুই দিন রেখে দিন। তারপর চাল বের করে ঘরের তাপমাত্রায় আনুন। সমস্ত পোকা মরে যাবে।

পোকা ধরা চাল রোদে রাখুন। চালের পাত্রে পোকা থাকার কারণ চালের পাত্রের ভিতরে অন্ধকার থাকে। পোকা অন্ধকার জায়গা পছন্দ করে। তাই আপনি কড়া রোদে রেখে দিন চালের পাত্র। দিন কয়েক করুন যদি দেখেন পোকা চলে এসেছে। আর যদি না এসে থাকে তাহলে আসা বন্ধ করতে মাঝে মাঝে রোদে দিন।