শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

‘লক্ষ্মীর ভান্ডার চলবে না, চালু হবে পেঁচার ভান্ডার’! রাজ্যের জনপ্রিয় প্রকল্পকে কটাক্ষ সুকান্ত মজুমদারের

০৩:৩৩ পিএম, অক্টোবর ২২, ২০২১

‘লক্ষ্মীর ভান্ডার চলবে না, চালু হবে পেঁচার ভান্ডার’! রাজ্যের জনপ্রিয় প্রকল্পকে কটাক্ষ সুকান্ত মজুমদারের

নিজস্ব প্রতিবেদনঃ এই মুহূর্তে রাজ্যের সবথেকে জনপ্রিয় প্রকল্প ‘লক্ষ্মীর ভান্ডার’। রাজ্যের প্রতিটি জেলা থেকেই এই প্রকল্পের জন্য কয়েক কোটি মহিলা আবেদন করেছেন। ইতিমধ্যেই তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকতেও শুরু করেছে। সাধারণের জন্য ৫০০ টাকা প্রতি মাসে এবং এসসি, এসটি এবং ওবিসিদের মাসে ১০০০ টাকা করে দেওয়া হচ্ছে এই প্রকল্পের আওতায়। একুশের নির্বাচনের আগেই নির্বাচনী ইস্তাহারে এই প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী।

এবার এই প্রকল্পকে নিয়ে কটাক্ষের সুর বিজেপির নয়া রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের গলায়। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ দু'দিনের কর্মসূচি নিয়ে বৃহস্পতিবার বীরভূমে আসেন। বৃহস্পতিবার বীরভূমের সিউড়িতে কর্মসূচি করার পর শুক্রবার সকালে তারাপীঠ মন্দিরের যান তারা মায়ের পূজা দেওয়ার জন্য। সেখানেই তিনি সরকারি রাজকোষ, বিভিন্ন প্রকল্প নিয়ে রাজ্য সরকারকে কটাক্ষ করেন।

এদিন বিজেপির রাজ্য সভাপতি রাজ্য সরকারের এই জনপ্রিয় প্রকল্প ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রসঙ্গে বলেন যে, ‘লক্ষ্মীর ভান্ডার বেশিদিন চলবে না। পরে পেঁচার ভান্ডার চালু হবে দেখা যাবে।’ এভাবেই কটাক্ষ করলেন তিনি এই জনপ্রিয় প্রকল্পকে নিয়ে।

এদিন রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প সম্পর্কে মন্তব্য করতে গিয়েই এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের প্রসঙ্গ উঠে আসে। আর তখনই তিনি বলেন যে, ‘লক্ষ্মীর ভান্ডার খুব বেশিদিন চলবে বলে আমার মনে হয় না। অলরেডি আপনারা দেখেছেন দুয়ারে রেশন প্রকল্প নিয়ে রেশন ডিলাররা জানিয়ে দিয়েছেন এইভাবে চলতে পারে না। কারণ এই প্রকল্পের জন্য বরাদ্দ নেই। আপনি লোকের বাড়ি অবধি রেশন পৌঁছে দেবেন তার জন্য তেল, কর্মী তো লাগবে। সেই টাকাগুলো তো দিতে হবে বাজেটে। সেই রকম কোনও বাজেট নেই রাজ্য সরকারের। এইগুলো সবই চমক।’

অন্যদিকে, বিজেপির রাজ্য সভাপতি লক্ষ্মীর ভান্ডারের টাকা নিয়েও কটাক্ষ করে বলেন যে, ‘এখনকার দিনে ৫০০ টাকায় কি হয়? দিদিমনি বলেছিলেন ৪ মাস আগে চালু করবেন, জুন মাস থেকে চালু করবেন। তাহলে এই চার মাসের বোনাস বলুন বা যাই বলুন তা তো দেওয়া উচিত ছিল পুজোর সময়। কিন্তু কেন জনগণ পেল না? মুখ্যমন্ত্রীর আগে তার উত্তর দেওয়া উচিত।’

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যেই এই প্রকল্পের আওতায় রাজ্য সরকারের পক্ষ থেকে দু’মাসের টাকা দেওয়া হয়েছে। আগেও এই প্রকল্প নিয়ে বিজেপি কটাক্ষ করেছে। আর এবার এই প্রকল্প নিয়ে কটাক্ষ করলেন বিজেপির রাজ্য সভাপতি।