শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বাতিল ম্যাঞ্চেস্টার টেস্ট! ২৬/১১ হামলার প্রসঙ্গ তুলে বিসিসিআইয়ের পাশে গাভাসকার

০৭:০১ পিএম, সেপ্টেম্বর ১১, ২০২১

বাতিল ম্যাঞ্চেস্টার টেস্ট! ২৬/১১ হামলার প্রসঙ্গ তুলে বিসিসিআইয়ের পাশে গাভাসকার

বহু টালবাহানার পর অবশেষে বাতিল হয়েছে ভারত-ইংল্যান্ড পঞ্চম তথা শেষ টেস্ট। করোনার জেরে ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারত এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। গতকাল সকালেই দু'পক্ষের আলোচনায় ঠিক করা হয়, ম্যাঞ্চেস্টার টেস্ট আপাতত বাতিল করে দেওয়া হবে। তবে এরপরই ভারতীয় ক্রিকেট ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। ম্যাচ বাতিল সিদ্ধান্ত নিয়েও চলছে সমালোচনা। এই প্রসঙ্গে এবার মুখ খুললেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকার।

ম্যাচ বাতিলের এই সিদ্ধান্তে ভারতীয় বোর্ড তথা বিসিসিআই-এর পাশেই দাঁড়িয়েছেন এই কিংবদন্তি ক্রিকেটার। এই প্রসঙ্গে ১৩ বছর আগের ২৬/১১ মুম্বই হামলার প্রসঙ্গও তুলেছেন তিনি। গাভাসকারের কথায়, সেবার ভারতীয় সফরে এসেছিল ইংল্যান্ড কিন্তু। ২৬/১১-র ঘটনার পর নিরাপত্তা বিষয়ক কারণ দেখিয়ে ভারতের সঙ্গে ম্যাচ বাতিল করে ইংল্যান্ড টিম। ফলে চরম আর্থিক ক্ষতির মুখে পড়ে ভারতীয় ক্রিকেট বোর্ড। এ ঘটনার কথা স্মরণ করিয়েই নিরাপত্তার কারণে বিসিসিআই-এর বর্তমান ম্যাচ বাতিলের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন গাভাসকার।

লিটল মাস্টার জানিয়েছেন, "২০০৮ সালে ইংল্যান্ড টিম কী করেছিল আমরা কিন্তু তা ভুলিনি। মুম্বইয়ে ২৬/১১-র ভয়ানক সেই হামলার সময়ে ব্রিটিশ টিম ম্যাচ বাতিল করে ইংল্যান্ডে ফিরে গিয়েছিল। তারা জানিয়েছিল, তারা নিরাপত্তার অভাব বোধ করছে। নিজেদের নিরাপদ রাখতে সেবার তারা যেমন দেশে ফিরে গিয়েছিলেন, তেমনই করোনার হাত থেকে নিজেদের বাঁচাতে ভারতীয় দলেরও তেমনই করা উচিত।" পাশাপাশি তিনি এও জানান, বিসিসিআই যে পরের বছর ইংল্যান্ড সফরে এই বাতিল ম্যাচটি ফের করার প্রস্তাব দিয়েছে তা দারুণ সিদ্ধান্ত।

উল্লেখ্য, ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিলের পরই বিসিসিআইয়ের তরফে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে (ইসিবি) প্রস্তাব দেওয়া হয়েছে যাতে আগামীদিনে কোনও একটি সময় ফের এই ম্যাচ আয়োজন করা যায়। ইসিবি নাকি তাতে রাজিও হয়েছে। পরের বছরই সীমিত ওভারের সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল। সেইসময়ই এই টেস্টটি খেলানোর কথা ভাবছে বিসিসিআই।