কাঁওয়াড় যাত্রা নিয়ে যোগী সরকারের কাছে জবাব চাইল শীর্ষ আদালত!

কাঁওয়াড় যাত্রা নিয়ে যোগী সরকারের কাছে জবাব চাইল শীর্ষ আদালত!
কাঁওয়াড় যাত্রা নিয়ে যোগী সরকারের কাছে জবাব চাইল শীর্ষ আদালত!

করোনার সংক্রমণ এখনো কমেনি। এই পরিস্থিতিতে মানুষের স্বাস্থ্য ও জীবনের কথা চিন্তা করে কাঁওয়াড় যাত্রা নিয়ে যোগী সরকারকে তাঁর সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে জানানো হয়েছে আগামী সোমবারের মধ্যে যোগী সরকার তার সিদ্ধান্তের কথা জানাতে হবে।

গত বারের মতো এবারেও করোনার প্রকোপ রয়েছে। তাই সুপ্রিমকোর্ট চাইছে না এই বছর কাঁওয়াড় যাত্রা হোক। গতবার করো না পরিস্থিতির জন্য এই যাত্রা বাতিল করা হয়েছিল। তাই শীর্ষ আদালতের মতে গতবারের মত এই বছরও কাঁওয়াড় যাত্রা বাতিল করুক যোগী সরকার। প্রসঙ্গত, আগেই কাঁওয়াড় যাত্রা বাতিল করেছে উত্তরাখন্ড। কিন্তু সেই অনুমতি দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। এরপরেই স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে সুপ্রিম কোর্ট। সেই মামলার ফের একবার শুনানি ছিল। আর সেখানেই আগামী সোমবারের মধ্যে নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে আদালতকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে উত্তরপ্রদেশ সরকারকে।

এদিন শুনানির সময় বিচারপতি বলেন, ধর্মীয় আবেগ যেন কখনোই মানুষের বেঁচে থাকার অধিকারকে খর্ব না করে। এই বিষয়টি সবার আগে নিশ্চিত করা প্রয়োজন। তাই এই পরিস্থিতিতে কাঁওয়াড় যাত্রার অনুমতি অত্যন্ত উদ্বেগের ও এতে জীবনের অধিকার বিপন্ন হতে পারে। আদালতের আরও পরামর্শ, পরিস্থিতি বিচার করে রাজ্যের কানওয়াড় যাত্রায় ছাড় দেওয়া উচিত নয়। প্রসঙ্গত, গত বছরের মত এবছরও করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশ। একইসঙ্গে চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউ। এই পরিস্থিতিতে কাঁওয়াড় যাত্রায় অনুমতি দেওয়ায় বিতর্কে জড়িয়েছে যোগী সরকার।