শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

শীতকালের স্পেশাল পালং চিংড়ি রেসিপি, দেখে নিন

১২:২২ পিএম, ডিসেম্বর ১০, ২০২১

শীতকালের স্পেশাল পালং চিংড়ি রেসিপি, দেখে নিন

শীতকাল মানেই তো বাজারে নানান ধরণের সবজির মেলা। অনেক রকমের টাটকা শাক সবজি পাওয়া যায় এই সময়। সারাবছর যারা সবজি খান না তারা এই সময়টাতে পুরো বছরের ভিন্ন স্বাদের সবজির স্বাদ নিয়ে নিতে পারবেন।

প্রয়োজনীয় উপকরণ: পালং শাক প্রয়োজনমতো, চিংড়ি মাঝারি সাইজের ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৫-৬ টা, হলুদ গুঁড়া সামান্য, লবণ স্বাদ মতো ৮. তেল পরিমাণমতো

প্রস্তুত প্রণালী: প্রথমেই শাক, মাছ সাথে সমস্ত উপকরণ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। প্রয়োজনে শাকগুলো একটু ছোট করে কেটে নিতে পারেন। চিংড়িগুলো বেশি বড় হলে মাঝ থেকে কেটে নিতে পারেন আবার আস্তও রাখতে পারেন যেমন আপনারা পছন্দ করেন। এবার সামান্য হলুদ গুঁড়া দিয়ে চিংড়ি মাছ গুলো মাখিয়ে ভেজে নিন।

হয়ে গেলে তারপর একটি প্যানে তেল গরম করে একে একে রসুন কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। তারপর মিশিয়ে দিন পালংশাক। কিছুক্ষণ ঢেকে দিয়ে ভালোভাবে রান্না করুন। শাক সেদ্ধ হলে এরপর চিংড়ি মিশিয়ে দিয়ে ভাজা ভাজা করেনিন।

রান্না হয়ে এলে নামানোর আগে ধনেপাতা কুচি মিশিয়ে দিন। চাইলে সামান্য ভাজা জিরা গুঁড়া এবং ঘি দিতে পারেন। গরম ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে পরিবেশন করুন এই মজাদার পালং চিংড়ি।