আজকের স্পেশাল ফ্রুট ক্ষীর রেসিপি, দেখে নিন

আজকের স্পেশাল ফ্রুট ক্ষীর রেসিপি, দেখে নিন
আজকের স্পেশাল ফ্রুট ক্ষীর রেসিপি, দেখে নিন

আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন ক্ষীরের রেসিপি যাতে দুধ লাগেই না। উল্টে নানা স্বাদের ফল দিয়ে তৈরি এই ক্ষীর স্বাস্থ্যের পক্ষেও বেশ ভালো। আর এখানে দুধ নয় ব্যবহার করা হচ্ছে দই, যা পেটের জন্য খুব ভালো। আর যেহেতু দই ব্যবহার করা হচ্ছে সেহেতু এটা গরমকালেও খাওয়া যায়।

আর এর মধ্যে নানা রকম ফল দেওয়া হয়। যে ঋতুতে যে ফল পাওয়া যায় সেটা এর মধ্যে দিয়ে দিলেই হল। সব চেয়ে নিশ্চিন্ত হওয়ার মতো ব্যাপার হল এই যে পদটি তৈরি করা অত্যন্ত সোজা। অর্থাৎ যে কেউ এটি বানাতে পারে। এখানে যদিও কলা, কমলালেবু ও আনারস দিয়ে এটি তৈরি করা হয়েছে কিন্তু চাইলে এর মধ্যে আপেল, আঙুর ও আম সবই দেওয়া যায়। আসুন তাহলে দেখে নেওয়া যাক রেসিপিটি।

প্রয়োজনীয় উপকরণ: ৪টে কমলালেবু, ৪টে কলা, ১/২ কাপ আনারস, ১/৪ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১/৪ চা চামচ কেশর, ১ কাপ দই, ৪ চা চামচ চিনি, ১ চা চামচ কালো মরিচ, স্বাদ অনুযায়ী নুন, প্রয়োজন মতো জল।

প্রস্তুত প্রণালী: প্রথমে যে যে ফলের কথা বলা হয়েছে অর্থাৎ কলা, আনারস ও কমলালেবু কুচিয়ে কেটে নিতে হবে। তবে চাইলে কমলালেবু শুধু কোয়া ছাড়িয়ে রাখলেই হবে। এবার একটা গভীর পাত্র নিয়ে তার মধ্যে প্রথমে দই। তার পর একে একে নুন, লঙ্কা গুঁড়ো, চিনি ও কালো মরিচ দিতে হবে। সবকটা উপাদান ভালো করে মিশিয়ে দিতে হবে।

সব উপাদান ভালো করে মেশানোর পর দেখে নিতে হবে যে মিশ্রণ বেশি পাতলা বা ঘন হয়ে গিয়েছে কি না। বেশি ঘন হলে সামান্য জল দিয়ে পাতলা করে নেওয়া যায়। আর যদি পাতলা হয়ে যায় তাহলে আন্দাজমত আরেকটু দই দিয়ে দিতে হবে তার মধ্যে। এবার অন্য একটি পাত্রে কেটে রাখা ফলগুলো নিয়ে তার মধ্যে দইয়ের মশলা দেওয়া মিশ্রণ দিয়ে দিতে হবে। অন্তত দুই মিনিট ধরে ফল আর দই ভালো করে মিশিয়ে পরিবেশন করা যায়।