শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

Android কে টেক্কা দিতে ভারত সরকার নতুন অপারেটিং সিস্টেম ভারওএস নিয়ে হাজির

সৌভিক বেজ

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩, ১১:৪৫ পিএম | আপডেট: জানুয়ারি ২১, ২০২৩, ১১:৪৫ পিএম

Android কে টেক্কা দিতে ভারত সরকার নতুন অপারেটিং সিস্টেম ভারওএস নিয়ে হাজির
Android কে টেক্কা দিতে ভারত সরকার নতুন অপারেটিং সিস্টেম ভারওএস নিয়ে হাজির

আমরা যে সকল স্মার্টফোন ব্যাবহার করি তার মধ্যে মূলত Android বা IOS থাকে। তাই ভারত সরকার নিজের একটি অপারেটিং সিস্টেম নিয়ে এসেছে। রিপোর্ট অনুযায়ী, মাদ্রাজের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি অর্থাৎ আইআইটি (IIT) দেশের ১০০ কোটিরও অধিক মোবাইল ফোন ব্যবহারকারীদের সুবিধার্থে চলতি সময়ে ভারওএস (BharOS) নামক এই নতুন মোবাইল অপারেটিং সিস্টেমটি তৈরি করেছে।

ইআইটি মাদ্রাজ কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে গত ১৯ জানুয়ারি ভারওএসের কথা ঘোষণা করা হয়। উক্ত স্বদেশী মোবাইল অপারেটিং সিস্টেমটি ভারতীয় বাজারে অ্যান্ড্রয়েড এবং আইওএসের আধিপত্য কমাতে বেশ খানিকটা কার্যকর হবে। এই দুই প্রথিতযশা অপারেটিং সিস্টেমের তুলনায় দেশীয় ওএস ইউজারদেরকে আরও উন্নত মানের সুরক্ষা প্রদান করবে বলেও জানা গিয়েছে। ভারওএস জেন্ডকে অপারেশনস প্রাইভেট লিমিটেড (JandK Operations Private Limited বা JandKops) নামক একটি কোম্পানি তৈরি করেছে, যা আইআইটি মাদ্রাজ কর্তৃক প্রতিষ্ঠিত একটি সেকশন ৮ সংস্থা।

এই দেশীয় অপারেটিং সিস্টেমটি একগুচ্ছ কার্যকর সুরক্ষা এবং গোপনীয়তা ফিচার সহ আসবে। উদাহরণস্বরূপ, এই ওএসের আওতায় কোনো নো ডিফল্ট অ্যাপ্লিকেশন বা এনডিএ (NDA) নেই। অর্থাৎ, এই স্বদেশী অপারেটিং সিস্টেমটি ব্যবহার করলে ইউজারদেরকে বাই-ডিফল্ট কোনো অ্যাপ বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে না। তারা তাদের ইচ্ছেমতো যে-কোনো অ্যাপ্লিকেশন নিজেদের ডিভাইসে ইন্সটল করতে পারবেন।