শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

ফিরিয়ে আনা যাবে ডিলিট হয়ে যাওয়া মেসেজও, নতুন ফিচার নিয়ে হাজির whatsapp

সৌভিক বেজ

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩, ১১:৪১ পিএম | আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩, ১১:৪১ পিএম

ফিরিয়ে আনা যাবে ডিলিট হয়ে যাওয়া মেসেজও, নতুন ফিচার নিয়ে হাজির whatsapp
ফিরিয়ে আনা যাবে ডিলিট হয়ে যাওয়া মেসেজও, নতুন ফিচার নিয়ে হাজির whatsapp

Whatsapp নিয়ে এলো একটি নতুন ফিচার, যার সাহায্যে একজন ইউজার ভুল করে ‍‍`ডিলিট ফর অল‍‍` করার পরিবর্তে ‍‍`ডিলিট ফর মি‍‍` করে ফেললে তা শোধরানোর সুযোগ থাকবে।

ভুল করে মুছে ফেলার পর ইউজারদের পাঁচ সেকেন্ডের সময় দেওয়া হবে এবং পরে ডিলিট ফর অল করা হবে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অ্যান্ড্রয়েড এবং আইফোনের সব ব্যবহারকারীরাই এই নতুন ফিচারটি পাবেন। WhatsApp এর পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয় যে, “ডিলিট ফর মি, অপশনে নিজের জন্য ডিলিট করতে গিয়ে যদি ফর অল করে সবার জন্য মুছে যায় তাহলে সেটি শুধরে নেয়ার সুযোগ থাকবে।"

গত আগস্ট মাসে হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ওয়াবেটাইনফো, অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারদের কেউ কেউ বিটা ভার্সেন এই ফিচারটি ব্যবহার করেছেন। আগস্ট মাসে হোয়াটসঅ্যাপ ভুল করে পাঠানো বার্তা মুছে ফেলার সময় দু‍‍`দিন বাড়িয়ে দেয়। এর আগে, মেটা-মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ইউজারদের এক ঘন্টা, আট মিনিট এবং ১৬ সেকেন্ডের সময়সীমার মধ্যে ভুল করে পাঠানো বার্তা মুছে ফেলার অনুমতি দেয়।

প্ল্যাটফর্মটি মেসেজের উপর আরও নিয়ন্ত্রণ আনা এবং আরও গোপনীয়তা প্রদানের লক্ষ্যে প্রাইভেসি অপশনে পরিবর্তন আনে। এর মধ্যে রয়েছে কাউকে না জানিয়ে গ্রুপ চ্যাট থেকে বের হয়ে যাওয়া, যারা আপনাকে অনলাইনে দেখতে পারে তাদের নিয়ন্ত্রণ করা এবং মেসেজ একবার দেখা হলে তা স্ক্রিনশট নেওয়া থেকে প্রতিরোধ করা। এই ধরণের প্রচুর আপডেট নিয়ে আসছে এই সংস্থা।