শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

TET নিয়ে বড় খবর, পুজোর আগেই টেটের ফলপ্রকাশ, হবে জেলাভিত্তিক নিয়োগ

০৬:৩২ পিএম, জুন ২৯, ২০২১

TET নিয়ে বড় খবর, পুজোর আগেই টেটের ফলপ্রকাশ, হবে জেলাভিত্তিক নিয়োগ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন। এবার সেই ঘোষণা অনুযায়ী, চলতি বছরে পুজোর আগেই প্রকাশিত হবে টেটের ফল। শুধু তাই নয়, পুজোর আগেই সফল চাকরিপ্রার্থীরা নিয়োগপত্রও পাবেন। এদিন প্রাথমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এমনটাই ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, পুজোর আগে ১৪ হাজার আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হবে। এছাড়াও বলা হয়েছিল, প্রাইমারি শিক্ষক পদে নিয়োগ করা হবে ১০ হাজার ৫০০ জন। মুখ্যমন্ত্রীর সেই নির্দেশ মেনে, এই ১০ হাজার ৫০০ জনের নিয়োগ পুজোর আগেই হবে বলে আজ জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এদিন সাংবাদিক বৈঠকে জানানো হয় যে, মুখ্যমন্ত্রীর নির্দেশে দুর্গা পুজোর আগেই ১০,৫০০ জনকে নিয়োগ করা হবে প্রাথমিকে। এবার সেই মতোই পদক্ষেপ নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এই বছরের জানুয়ারি মাসেই তৃতীয় দফার টেট পরীক্ষা হয়। সেই পরীক্ষায় আড়াই লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। সেই পরীক্ষারই ফল প্রকাশ করা হবে পুজোর আগে। জানানো হয়েছে, আগামী মঙ্গলবার ঘোষণা করা হবে সেই পরীক্ষার কাউন্সেলিংয়ের নির্ঘণ্ট। পর্ষদের ওয়েবসাইটেই তা প্রকাশিত হবে। এরপর চলতি বছরের সেপ্টেম্বর মাসের আগেই নিয়োগ প্রক্রিয়া শেষ হবে। পর্ষদের পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার থেকেই চাকরিপ্রার্থীরা জেনে যাবেন কোথায় এবং কীভাবে তাঁদের কাউন্সেলিং হবে। পরের ধাপে জেলা ভিত্তিক প্যানেল তৈরি করে নিয়োগপত্র দেওয়া হবে। বোর্ড এবং স্কুল এডুকেশন ডিপার্টমেন্ট সব কিছু জানিয়ে দিয়ে থাকে। তাই কোনভাবে বিভ্রান্ত না হয়ে, সংশ্লিষ্ট ওয়েবসাইটের দিকেই নজর রাখার আবেদন করেছে পর্ষদ।

আর আগেই মেধার তালিকা অনুযায়ী, ৫,৬৫৬ জনকে নিয়োগপত্র দেওয়া হয়েছে। তার মধ্যে ৫,১৪৬ জন কাজে যোগও দিয়েছেন। যে যে জেলা থেকে তাঁরা আবেদন করেছিলেন, সেখানে সেখানে তাঁদের নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্য।

এদিন প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্য বলেন যে, ‘বিধি অনুযায়ী আমরা নিয়োগ করছি। কোনও বেআইনি ভাবে নিয়োগ করছি না। প্রার্থীদের সঙ্গে আমরা কথা বলেছি, NCTE আইন অনুযায়ীই কাজ হয়েছে।’ তিনি এও জানিয়েছেন যে, যে ৩১,৫০০ জন কোয়ালিফাই করেছেন সেখান থেকেই ১৬ হাজার জনকে নিয়োগ করা হচ্ছে। এর মধ্যে ৫,১৪৬ জনকে আগেই নিয়োগ করা হয়েছে। ২০১৪ সালে টেট পরীক্ষা পাশ করা এবং যাঁরা প্রশিক্ষিত তাঁদের এই নিয়োগপত্র তুলে দেওয়া হবে মেধা তালিকা অনুযায়ীই, জানান মানিক ভট্টাচার্য।