শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ভোট পরবর্তী হিংসা নিয়ে আজ রাজ্যের জবাব শুনবে কলকাতা হাইকোর্ট

১০:৩৫ এএম, জুলাই ২২, ২০২১

ভোট পরবর্তী হিংসা নিয়ে আজ রাজ্যের জবাব শুনবে কলকাতা হাইকোর্ট

ভোট পরবর্তী হিংসা নিয়ে আজ রাজ্যের জবাব শুনবে কলকাতা হাইকোর্ট। বিভিন্ন জায়গার ভোট-পরবর্তী হিংসার ঘটনার তদন্ত করে কলকাতা হাইকোর্টকে একটি ৫০ পাতার রিপোর্ট জমা দিয়েছে মানবাধিকার কমিশন। সেখানে দেখা গিয়েছে রাজ্যের বিভিন্ন এলাকায় ভোট পরবর্তী হিংসার শিকার হয়েছেন শাসক বিরোধীদল। তবে মানবাধিকার কমিশনের এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছিল রাজ্য। এদিন রাজ্যের সেই জবাবই শুনতে চায় হাইকোর্ট।

ভোট মিটে যাওয়ার পর রাজ্যে একাধিক জেলা থেকে ভোট পরবর্তী হিংসা নিয়ে অভিযোগ তুলেছিল বিজেপি। এরপর মানবাধিকার কমিশনের ওই রিপোর্টে জানানো হয়েছিল, এই সমস্ত জায়গায় শাসকদলের কর্মী-সমর্থকরা অত্যাচার চালাচ্ছেন। অনেকের বাড়ি ভাঙচুর করা হয়েছে, মহিলাদের উপর যৌন নির্যাতন চালানো হয়েছে, এমনকি আশঙ্কায় বাড়ি ছাড়া হয়েছেন বহু মানুষ। এই ভাবে ভোট পরবর্তী হিংসা চলতে থাকলে তা রাজ্যে উদ্বেগের সৃষ্টি করবে বলে জানানো হয়েছিল এই রিপোর্টে।

এরপর জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। এই রিপোর্টের ভিত্তিতেই তিন সদস্যের কমিটি গঠন করা হয় ঘরছাড়াদের বাড়ি ফেরানোর জন্য। তবে মানবাধিকার কমিশনের এই রিপোর্টের অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে এসেছে রাজ্যের শাসক দল। তারপরেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দোল রাজ্য সরকারকে সাত দিনের সময় দিয়েছিল জবাব দেওয়ার জন্য। সেই মতই আজ ২২ জুলাই শেষ হচ্ছে সেই সময়সীমা। তাই আজকেই কলকাতা হাইকোর্ট এর কাছে ভোট পরবর্তী হিংসা নিয়ে জবাব দিতে হবে রাজ্যকে। পাশাপাশি প্রধান বিচারপতি সহ পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে এই মামলা যেহেতু অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই দ্রুত এই মামলার নিষ্পত্তি করতে হবে।