বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

বৃদ্ধি পাচ্ছে সংক্রমণ! পাঁচ রাজ্যে প্রচারের নিষেধাজ্ঞার সময় বাড়াল কমিশন

০৯:২০ এএম, জানুয়ারি ১৬, ২০২২

বৃদ্ধি পাচ্ছে সংক্রমণ! পাঁচ রাজ্যে প্রচারের নিষেধাজ্ঞার সময় বাড়াল কমিশন

করোনা আবহের মধ্যেই ভোট রয়েছে পাঁচ রাজ্যে। এই পরিস্থিতিতে ১৫ জানুয়ারি পর্যন্ত প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন। এবার এই নিষেধাজ্ঞার সময়সীমা আরও খানিকটা বাড়ানো হলো। জাতীয় নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে সময়সীমা বাড়িয়ে ২২জানুয়ারি পর্যন্ত করা হয়েছে।

সপ্তাহে জাতীয় নির্বাচন কমিশন উত্তরপ্রদেশ, গোয়া, মনিপুর, পাঞ্জাব এবং উত্তরাখণ্ড এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করেছে। তবে কমিশনের তরফ এ জানানো হয়েছিল 15 জানুয়ারি পর্যন্ত প্রচার সমাবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে। কিন্তু বর্তমানে করোনা গ্রাফ যেভাবে ঊর্ধ্বমুখী হচ্ছে তাতে সেই সময়সীমা আরও বাড়ানো হলো।

তবে নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানো হলেও বেশ কিছু ক্ষেত্রে বিধি-নিষেধ শিথিল করা হয়েছে। জাতীয় নির্বাচন কমিশন পাঁচ রাজ্যের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করে জানিয়েছে, কোনও হলের মধ্যে ৩০০ জনের মিটিং অথবা হলের ধারণক্ষমতার ৫০ শতাংশ জনসাধারণের প্রবেশের অনুমতি দেওয়া হবে।

এদিকে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওমিক্রন ভেরিয়েন্টের সংক্রমণের তীব্রতা ডেল্টার থেকে কম। তবে বিধিনিষেধগুলি  শিথিল করা এখনই ঠিকই হবে না। কমিশন বিশেষজ্ঞ, কর্মকর্তা এবং রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক শেষে এমনটাই জানিয়েছে। এরপরেই সমাবেশ-মিছিলে নিষেধাজ্ঞা অন্তত আগামী সপ্তাহ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।