শনিবার, ১৩ আগস্ট, ২০২২

পুরভোটে প্রচারের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত কমিশনের

১০:০৭ পিএম, নভেম্বর ২৬, ২০২১

পুরভোটে প্রচারের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত কমিশনের

করোনা আবহে ভোট হওয়ায় প্রচার নিয়ে কড়া হয়েছে নির্বাচন কমিশন। তবে এবার প্রচারের ক্ষেত্রে নিয়ম খানিকটা শিথিল করলো কমিশন। বাড়ানো হলো প্রচারের সময়সীমা। পরিস্থিতি খানিকটা নিয়ন্ত্রণে থাকার কারণেই সময়সীমা বাড়ানো হলো বলে মনে করা হচ্ছে।

নির্বাচন কমিশনের তরফে গতকাল জানানো হয়েছিল সন্ধ্যে সাতটা থেকে পরের দিন সকাল ১০ টা পর্যন্ত মাইক বাজিয়ে বা কোন রকম ভাবে প্রচার করতে পারবে না রাজনৈতিক দলগুলি। এবার সেই নিয়ম খানিকটা শিথিল করে সন্ধে আটটা থেকে সকাল নটা পর্যন্ত প্রচার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে ভোটের নির্ধারিত দিনের ৭২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। সময়সীমাও কমিয়ে ৪৮ ঘন্টা করা হয়েছে। অর্থাৎ ভোটের দুদিন আগে প্রচার বন্ধ করতে হবে।

ভোট গ্রহণের ক্ষেত্রে কোভিড বিধি মানার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। মূলত ছোট প্রচারেই জোর দেওয়া হচ্ছে। বড় ধরনের প্রচার বা সমাবেশ এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে নির্বাচন কমিশন। তবে যদি বড় প্রচার করতে হয় সে ক্ষেত্রে বড় জায়গায় সেই প্রচার করতে হবে। অবশ্যই সেই জন্য সংশ্লিষ্ট প্রশাসনের অনুমতি নিতে হবে। প্রসঙ্গত, মনোনয়নপত্র পরীক্ষা শুরু ২ ডিসেম্বর।মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। এদিকে, ১৯ ডিসেম্বর সকাল ৭ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত হবে ভোটগ্রহণ। যদি প্রয়োজন হয় তাহলে পুনর্নির্বাচন হবে ২০ ডিসেম্বর।ইভিএমেই হবে ভোট গ্রহণ।