শীতলকুচি কান্ডের জের, কেন্দ্রীয় বাহিনীকে কমিশন দিলো এই নয়া নির্দেশ!

শীতলকুচি কান্ডের জের, কেন্দ্রীয় বাহিনীকে কমিশন দিলো এই নয়া নির্দেশ!
শীতলকুচি কান্ডের জের, কেন্দ্রীয় বাহিনীকে কমিশন দিলো এই নয়া নির্দেশ!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ রাজ্যে শুরু হয়ে গেছে ভোট যুদ্ধ। সম্পন্ন হয়েছে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দফার ভোট প্রক্রিয়া। অন্যদিকে রাত পোহালেই রাজ্যে শুরু হবে পঞ্চম দফার ভোট। রাজ্যের শাসক দলে কে আধিপত্ত বিস্তার করবে তা নিয়ে চলছে রাজনৈতিক বিরোধ। অন্যদিকে নির্বাচন ঘিরে উত্তপ্ত রাজ্য-রাজনীতি। উল্লেখ্য চতুর্থ দফার ভোটে সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে অশান্তি এবং রক্তপাতের ঘটনা প্রকাশ্যে আসে। তারমধ্যে অন্যতম শীতলকুচির মর্মান্তিক ঘটনা। এই ঘটনার পর থেকেই তৃণমূল ও বামেদের নানা আক্রমনের মুখে পরতে হয় নির্বাচন কমিশন কে। আর এই ঘটনার যাতে পুনরাবৃত্তি না দেখা যায়, তাই বাকি দফার ভোটের ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনীকে নয়া নির্দেশ দিল কমিশন।

প্রসঙ্গত চতুর্থ দফার ভোটে সবথেকে মর্মান্তিক ঘটনা হল কোচবিহারের শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জন যুবকের মৃত্যু। বিনা প্ররোচনায় গুলি চালানোর অভিযোগ উঠেছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। আর এই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে নজর রেখে কেন্দ্রীয় বাহিনীকে নয়া নির্দেশ দিলো কমিশন। উল্লেখ্য বৃহস্পতিবার রাজ্যের নির্বাচনী পর্যবেক্ষক, মুখ্য নির্বাচন আধিকারিক সহ অন্যান্যদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন নতুন নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র।

আর এই বৈঠকে কেন্দ্রীয় বাহিনীর কে নির্দেশ দেওয়া হয়, বুথের ২০০ মিটারের মধ্যে যদি কোনো জমায়েত বা জটলা হয় তাহলেও যেন কোন ভাবেই গুলি না চালায় কেন্দ্রীয় বাহিনী। এরূপ পরিস্থিতি ঘটলে সিআরপিসির ১৫১ বা ১৮৮ ধারা প্রয়োগ করে অভিযুক্তদের আটক করার নির্দেশ দেন নির্বাচন কমিশন। এছাড়া প্রয়োজনে অভিযুক্তদের গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়ারও নির্দেশ দেন নির্বাচন কমিশন। তবে গুলি যেন না চলে সেদিকে কড়া নির্দেশ কমিশনের।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.