শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দৌড়গোড়ায় সাইক্লোন 'যশ'! সতর্কতায় ইতিমধ্যে হাওড়ায় এসে পৌঁছাল NDRF দল

০৫:১৭ পিএম, মে ২৩, ২০২১

দৌড়গোড়ায় সাইক্লোন 'যশ'! সতর্কতায় ইতিমধ্যে হাওড়ায় এসে পৌঁছাল NDRF দল

নিজস্ব প্রতিবেদনঃ করোনার পাশাপাশি মানুষকে চোখ রাঙাচ্ছে সাইক্লোন 'যশ'। এই সাইক্লোন নিয়ে মানুষকে সতর্ক করতে এবং সহায়তা দিতে শনিবার হাওড়ায় এসে পৌঁছাল এনডিআরএফ অর্থাৎ ন্যাশানাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের কর্মীরা। গঙ্গা নদীর আশপাশের এলাকায় বসবাসকারী মানুষেরা ঝড়ের দিন কিভাবে নিজেদের রক্ষা করবে সেই বিষয়ে এদিন মাইকিং করে এনডিআরএফ। উল্লেখ্য ঝড়ের দিনে সকাল থেকেই ঘরের ভিতরে থাকতে এবং বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে বলা হয় এলাকাবাসীকে।

অন্যদিকে এদিন ন্যাশানাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের কর্মীরা হাওড়ার রামকৃষ্ণপুর ঘাটে মাইকিং করে স্থানীয় মানুষকে এই সাইক্লোনের বিষয়ে সচেতন ও সতর্ক করেন। হাওড়ায় এসে পৌঁছানো এনডিআরএফ টিমের অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট রণজিৎ জানান, বর্তমানে তাদের তিনটি দল গুজরাট থেকে এসেছে। সাইক্লোন 'ইয়াশ' এর জন্য পশ্চিমবঙ্গে তাদের আনা হয়েছে বলে জানান। আবহাওয়া অফিসের হিসেব অনুযায়ী ২৪ থেকে ২৭ তারিখের মধ্যে কলকাতায় ঝড় আছড়ে পড়তে পারে বলে জানানো হয়েছে। আর সেই কারণেই সাইক্লোন আসার আগে মানুষকে সচেতন করতে এবং কিভাবে সাইক্লোন এর সঙ্গে তারা লড়াই করে নিজেদের বাঁচাবে সেই বিষয়ে জানাচ্ছে এনডিআরএফ।

এরইসাথে সাইক্লোন আসার আগে এখানকার মানুষের কি করণীয়, এখানকার মানুষকে সেই বিষয়েও সচেতন করছে এনডিআরএফ। এসব বিষয়ে কাজ করতে এনডিআরএফ দলকে হাওড়ায় নিযুক্ত করা করা হয়েছে বলে জানান এনডিআরএফ টিমের অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট রণজিৎ। বাড়ির ছাদে এমন জিনিস আছে যা উড়ে অন্য জায়গায় যেতে পারে সেই সকল জিনিস সরিয়ে দেওয়ার বিষয়ে সংবাদমাধ্যম এবং ফিল্ডে গিয়ে জানাচ্ছে এনডিআরএফ।