এপ্রিল থেকেই নয়া নিয়ম চালু হতে চলেছে গ্যাস, পিএফ ও পেনশনের ক্ষেত্রে! একনজরে দেখে নিন

এপ্রিল থেকেই নয়া নিয়ম চালু হতে চলেছে গ্যাস, পিএফ ও পেনশনের ক্ষেত্রে! একনজরে দেখে নিন
এপ্রিল থেকেই নয়া নিয়ম চালু হতে চলেছে গ্যাস, পিএফ ও পেনশনের ক্ষেত্রে! একনজরে দেখে নিন / ফাইল ছবি ( প্রতীকী ছবি )

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ২০২১ এর কেন্দ্রীয় বাজেটে গ্যাস, পিএফ ও পেনশনের ক্ষেত্রে কিছু বদল আনা হয়েছে। আর সেই নয়া নিয়ম চালু হতে চলেছে আগামী নয়া অর্থবর্ষ অর্থাৎ এপ্রিল থেকে। উল্লেখিত ক্ষেত্রগুলিতে কী নয়া নিয়ম চালু হতে চলেছে, একনজরে দেখে নেওয়া যাক….

এপ্রিল থেকে রান্নার গ্যাসের দামও বদল হতে চলেছে। ইতিমধ্যেই কয়েকবার গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। এবার দেখার পালা এপ্রিলে গ্যাসের দামে কী বদল আসতে চলেছে। অন্যদিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেটে জানিয়েছিলেন, পিএফ এ করমুক্ত সুদের কথা। তবে সেক্ষেত্রে আড়াই লক্ষ টাকা পর্যন্ত জমা দিতে হবে তবেই করমুক্ত সুদ পাওয়া যাবে বলেই জানিয়েছিলেন তিনি। কিন্তু পরবর্তী ক্ষেত্রে তা ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

প্রসঙ্গত পূর্বে পিএফ-এ কোন কর দিতে হত না বলে অনেকেই পিএফ খাতেই টাকা সঞ্চয় করতেন। তবে সেক্ষেত্রে সরকারের লোকসান দেখা দেওয়ার কারণেই নয়া নিয়ম জারি করে কেন্দ্রীয় সরকার। এছাড়া পেনশনভোগীদের মধ্যে যারা ৭৫ বছর ও তার উর্ধ্বে রয়েছেন তাঁদের ক্ষেত্রেও নতুন নিয়ম লাগু হয়েছে। উল্লেখ্য তাঁদের এবার থেকে আয়কর রিটার্ন ফাইল করতে হবে না বলেই জানা গেছে। তবে এই নতুন আইনের আওতায় রয়েছেন, শুধুমাত্র যারা ব্যাঙ্কের সুদ ও পেনশনের টাকা থেকেই সম্পূর্ণ আয় করে থাকেন। অন্যদিকে এবছর LTC খাতে কর্মীরা নগদ টাকা পাবেন বলে জানা গেছে। কারণ করোনা আবহে কর্মীরা এই সুবিধা থেকে বঞ্চিত হয়েছিলেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.