শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

প্রকাশ্যে এল বিরাট কোহলি বনাম রবিচন্দ্রন অশ্বিনের দ্বন্দ্ব! পিছনে রয়েছে কী কারণ?

১১:৪১ এএম, সেপ্টেম্বর ২৯, ২০২১

প্রকাশ্যে এল বিরাট কোহলি বনাম রবিচন্দ্রন অশ্বিনের দ্বন্দ্ব! পিছনে রয়েছে কী কারণ?

সামনেই টি-২০ বিশ্বকাপ। তবে তার আগেই বড় চমক দিয়েছেন দলের অধিনায়ক বিরাট কোহলি। সম্প্রতিই তিনি ঘোষণা করেন, কুড়ি ওভারের বিশ্বকাপের পরই টি-২০ ক্রিকেটের নেতৃত্ব ছাড়বেন কোহলি। এরপরই আলোচনা চলছে, আচমকা কেন এও সিদ্ধান্ত নিলেন বিরাট? তবে কি ভারতীয় ক্রিকেট মহলে তাঁর সঙ্গে বাকিদের দ্বন্দ্ব শুরু হয়েছে? অনেকের মতে, বিশ্বকাপের আগেই এই সিদ্ধান্ত নেওয়ায় এর প্রভাব দলীয় পারফরম্যান্সেও পড়তে পারে। অনেকে আবার এও বলছেন, ইংল্যান্ড সফরের পরই কোহলিকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়া পরিকল্পনা করেছিল বোর্ড। যদিও পরে এই খবর অস্বীকার করে বিসিসিআই।

কোহলি দাবী করেছিলেন, নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার আগে কোচ রবি শাস্ত্রী এবং রোহিত শর্মার সঙ্গে আলোচনা করেছেন তিনি। একইসঙ্গে বোর্ডের তরফে সৌরভ গাঙ্গুলি ও জয় শাহ’র সঙ্গেও তাঁর কথা হয়েছে। সবার সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোহলির টি-২০ ক্যাপ্টেন্সি ছাড়ার ঘোষণার পরই বিসিসিআইয়ের তরফে জয় শাহও জানান, বোর্ডের তরফে বেশ কিছুদিন ধরেই এই বিষয়ে আলোচনা চলছিল। কোহলির জাতীয় দলের টি২০ নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত সম্মিলীত ভাবে আলোচনার মাধ্যমে নেওয়া হয়েছে। ভবিষ্যতের জন্য জাতীয় দলের রোডম্যাপও ছকা হয়ে গিয়েছে।

[caption id="attachment_33930" align="alignnone" width="1280"]প্রকাশ্যে এল বিরাট কোহলি বনাম রবিচন্দ্রন অশ্বিনের দ্বন্দ্ব! পিছনে রয়েছে কী কারণ? / Image Source : Instagram @virat.kohli প্রকাশ্যে এল বিরাট কোহলি বনাম রবিচন্দ্রন অশ্বিনের দ্বন্দ্ব! পিছনে রয়েছে কী কারণ? / Image Source : Instagram @virat.kohli[/caption]

এরপরও যদিও প্রশ্ন উঠছে, আচমকা কেন নেতৃত্ব ছাড়ার ঘোষণা করলেন কোহলি? ভারত অধিনায়ক অবশ্য নিজে জানিয়েছেন, অতিরিক্ত চাপের হাত থেকে মুক্তি পেয়ে ব্যাটিংয়ে মনোনিবেশ করার জন্যই এই সিদ্ধান্ত। যদিও ক্রিকেট মহলের একাংশ মনে করছেন, দীর্ঘদিন ধরেই ব্যাট হাতে বড় স্কোর করতে বারবার ব্যর্থ হচ্ছিলেন কোহলি৷ সেই সঙ্গে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পরে কোহলির নেতৃত্ব নিয়েও প্রশ্ন উঠে যায়। এরপরই রোহিত এবং রবি শাস্ত্রীর সঙ্গে আলোচনা করেন কোহলি। শাস্ত্রী সম্ভবত তখন তাঁকে ব্যাটিংয়ে মন দেওয়ার কথা বলেন। এরপরই বোর্ডের তরফেও চিন্তাভাবনা শুরু হয়৷ যার ফলস্বরূপ কোহলির ক্যাপ্টেন্সি ছাড়ার এই ঘোষণা।

[caption id="attachment_33932" align="alignnone" width="1067"]প্রকাশ্যে এল বিরাট কোহলি বনাম রবিচন্দ্রন অশ্বিনের দ্বন্দ্ব! পিছনে রয়েছে কী কারণ? / Image Source : Instagram @rashwin99 প্রকাশ্যে এল বিরাট কোহলি বনাম রবিচন্দ্রন অশ্বিনের দ্বন্দ্ব! পিছনে রয়েছে কী কারণ? / Image Source : Instagram @rashwin99[/caption]

তবে এসবের মাঝেও আরেকবার প্রকাশ্যে এল ড্রেসিং রুমের দ্বন্দ্বও। শোনা যাচ্ছে, ভারতীয় ড্রেসিং রুমের অনেকেই এখন বিরাট বিরোধী৷ বহু সিনিয়র খেলোয়াড়ই কোহলির বিরুদ্ধে চলে গিয়েছেন। একজন সিনিয়র খেলোয়াড় নাকি কোহলির বিরুদ্ধে বিসিসিআই সেক্রেটারির কাছে অভিযোগও করেছেন। সূত্রের খবর, সেই খেলোয়াড়টি হলেন রবিচন্দ্রন অশ্বিন। শোনা যাচ্ছে, কোহলির সঙ্গে খারাপ সম্পর্কের জেরে তাঁকে ইংল্যান্ড সফরে একটি টেস্ট ম্যাচেও রাখা হয়নি। আবার এও শোনা যাচ্ছে, চতুর্থ টেস্টের আগে কোচ রবি শাস্ত্রী এবং ভরত অরুণ সংবাদ মাধ্যমে জানান যে অশ্বিনকে প্রথম একাদশে রাখা হবে। তবুও সেই টেস্টে তিনি দলে জায়গা পাননি। যা নিয়ে বহু ক্রিকেটপ্রেমীই তখন গর্জে উঠেছিলেন। অশ্বিনও নাকি কোহলির এই ব্যবহার মেনে নিতে পারেননি। তাঁকে দলে না রাখার বিরুদ্ধে অভিযোগ তুলে অশ্বিন তাই কোহলির বিপক্ষে চলে যান। এবার ফের একবার প্রকাশ্যে এল সেই দ্বন্দ্বই। যদিও আসন্ন টি-২০ বিশ্বকাপে কোহলির নেতৃত্বেই খেলতে দেখা যাবে অশ্বিনকে। তবে প্রথম একাদশে তাঁর জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।