আকাশ আংশিক মেঘলা থাকবে, বাড়বে রাতের তাপমাত্রা! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা

আকাশ আংশিক মেঘলা থাকবে, বাড়বে রাতের তাপমাত্রা! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা
আকাশ আংশিক মেঘলা থাকবে, বাড়বে রাতের তাপমাত্রা! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুতেই যেন পিছু ছাড়ার নাম নিচ্ছে বৃষ্টি। আজ সপ্তাহের প্রথম দিনেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জানা গিয়েছে, বুধবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে। সেই সঙ্গে সপ্তাহের শেষে বাড়বে শীতের আমেজ।

এদিকে, কিছুদিন আগেই মহানগরে যে হালকা শীতের আমেজ পাওয়া যাচ্ছিল, হঠাৎ তা উধাও হয়ে যায়। আজ যদিও কলকাতায় হালকা শীতের আমেজ থাকবে। রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার আকাশ মেঘলা থাকবে এবং এর পাশাপাশি হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

সোমবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তিন ডিগ্রী বেশি। তবে, রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৫ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৫৫ থেকে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়নি।

তবে, আজ সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়। কারণ নিম্নচাপ, বঙ্গোপসাগরে নিম্নচাপের পরোক্ষ প্রভাবে পূবালী হাওয়া সক্রিয় হয়েছে। পুবালি হাওয়ায় প্রভাবে রাজ্যে ঢুকবে জলীয় বাষ্প। দক্ষিণবঙ্গের উপকূল ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও। সোমবার উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায়।

হাওয়া অফিস জানিয়েছে, সোম ও মঙ্গলবার হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম হাওড়া ও বাঁকুড়াতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে। আবার বুধবারও দার্জিলিং এবং কালিম্পং-এ হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।