বাড়িতে মাশরুম রান্না করলে এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন

বাড়িতে মাশরুম রান্না করলে এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন
বাড়িতে মাশরুম রান্না করলে এই বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন

মাশরুম একটি খুবই সুস্বাদু খাবার। অনেকে এটি খেতে খুব ভালোবাসলেও অনেকে একদমই পছন্দ করেন না। স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী এই মাশরুম। চিকিৎসক এবং পুষ্টিবিদরা স্বাস্থ্যের উন্নতির জন্য খাবারের তালিকায় মাশরুম রাখার পরামর্শ দেন। অন্যান্য পুষ্টিকর খাবারের মতো আমরা বাড়িতে সহজেই রান্না করতে পারি মাশরুম। তবে, মাশরুম রান্না করতে গেলে আগে এই বিষয়গুলো অবশ্যই খেয়ালে রাখা দরকার।

সবার আগে যেই বিষয়ে খেয়াল রাখা দরকার তা হল, বাজার থেকে মাশরুম কেনার আগে ভালো করে দেখে তবেই কিনবেন। মাশরুমে যেন কোনওরকম কালো দাগ ছোপ না থাকে। বাজার থেকে মাশরুম কিনে আনার পর তা ভাল করে পরিস্কার করে তবেই রান্নায় ব্যবহার করবেন। খেয়াল রাখবেন মাশরুমের গায়ে যেন কোনওভাবেই নোংরা বা অন্য কিছু লেগে না থাকে।

সেদ্ধ, রোস্ট কিংবা গ্রিলড, সব রকম ভাবেই খেতে পারেন, স্বাস্থ্যের জন্য উপকারী এই মাশরুম। মাশরুমের সঙ্গে ক্যাপসিকাম, ব্রকোলির মতো স্বাস্থ্যকর সব্জি রান্নায় ব্যবহার করতে পারেন। রান্নার সময় খেয়াল রাখবেন, মাশরুম রান্না হতে একটু বেশি সময় লাগে। তাই ধীরে ধীরে ধৈর্য ধরে সময় দিয়ে মাশরুম রান্না করুন, যাতে সেটি ভালোভাবে সিদ্ধ হয়।

অনেকটা মাশরুম রান্না করতে হলে রান্নার সময় কখনই একসঙ্গে বেশি পরিমাণে মাশরুম কড়াইতে দিয়ে দেবেন না। কারণ পুষ্টিবিদরা বলছেন, মাশরুম নরম হতে অনেকটা সময় নেয়। যদি একসঙ্গে অনেক মাশরুম কড়াইতে দিয়ে দেন, তাহলে তা সঠিকভাবে সেদ্ধ নাও হতে পারে। রান্না করার পরই মাশরুম খেয়ে নেওয়া দরকার। মাশরুম মোটেই রান্না করে দীর্ঘক্ষণ রেখে দেবেন না। নিজের আশেপাশে অনেক এমন মাশরুম দেখতে পাবেন। তবে,সাবধান তা যেন নিজে থেকে তুলে খেতে যাবেন না ।