শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

এবার বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে এই তিনটি ব্যাঙ্ক! রইলো বিস্তারিত

০১:৪৪ পিএম, জুন ৮, ২০২১

এবার বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে এই তিনটি ব্যাঙ্ক! রইলো বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডেস্কঃ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবছর বাজেট পেশ করার সময় দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারিকরণ করা হতে পারে বলে জানিয়েছিলেন। তবে কোন কোন ব্যাঙ্ক বেসরকারিকরণ করা হতে পারে সেবিষয়ে সেসময় জানান নি তিনি। অন্যদিকে কেন্দ্রের এই পদক্ষেপ গ্রহণের বিরুদ্ধে আন্দোলনে নামেন ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন সহ বিরোধী রাজনৈতিক দলগুলি। এছাড়া গ্রাহকরাও এই প্রস্তাবে ভয়েই রয়েছেন।

তবে বর্তমানে নানা সূত্রের দ্বারা জানা গেছে কোন কোন ব্যাঙ্ক বেসরকারিকরণ হতে পারে। কেন্দ্রীয় সরকার মূলত চারটি মাঝারি মাপের ব্যাঙ্ক বেছে নিয়েছেন। সেগুলি হল- ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক। জানা গেছে এই চারটি ব্যাঙ্কের মধ্যে একটি ব্যাঙ্কের সম্পূর্ণ বেসরকারিকরণ ও তিনটি ব্যাঙ্কের আংশিক শেয়ার বিক্রি করার প্রস্তাব দেওয়া হয়েছে।

[caption id="attachment_17728" align="alignnone" width="1000"]এবার বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে এই তিনটি ব্যাঙ্ক! রইলো বিস্তারিত  এবার বেসরকারিকরণের পথে হাঁটতে চলেছে এই তিনটি ব্যাঙ্ক! রইলো বিস্তারিত / প্রতীকী ছবি [/caption]

প্রসঙ্গত ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শেয়ার সম্পূর্ণ বিক্রি ও সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এর অধিকাংশ শেয়ার বিক্রি করে দেওয়ার কথা নীতি আয়োগের পক্ষ থেকে সোমাবার বলা হয়েছে বলে জানা গেছে। তবে ব্যাঙ্কগুলি এখনও কোনও পদক্ষেপ গ্রহণ করেনি বলেই জানা যাচ্ছে।

উল্লেখ্য কেন্দ্রের বিনিয়োগ বিভাগ নীতি আয়োগের পক্ষ থেকে দেওয়া প্রস্তাব ও প্রস্তাবের জন্য আইনের কী কী পরিবর্তন করতে হবে সেসব কিছুই আগে খতিয়ে দেখবে বলে জানা গেছে। এছাড়া সবশেষে নীতি আয়োগের পক্ষ থেকে দেওয়া প্রস্তাবে যদি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্মতি প্রদান করে তাহলেই ব্যাঙ্কগুলি বেসরকারিকরণের পথে হাঁটবে।