৫৫ সেকেন্ডে সম্পূর্ণ শিব তাণ্ডব স্তোত্রপাঠ করে ইন্ডিয়া রেকর্ড গড়ল বছর ৯-এর এই বিস্ময়বালক!

৫৫ সেকেন্ডে সম্পূর্ণ শিব তাণ্ডব স্তোত্রপাঠ করে ইন্ডিয়া রেকর্ড গড়ল বছর ৯-এর এই বিস্ময়বালক!
৫৫ সেকেন্ডে সম্পূর্ণ শিব তাণ্ডব স্তোত্রপাঠ করে ইন্ডিয়া রেকর্ড গড়ল বছর ৯-এর এই বিস্ময়বালক!

বয়স মাত্র ৯। আর এই বয়সেই গড়গড়িয়ে ১৫টি সংস্কৃত শ্লোক সমন্বিত শিব তাণ্ডব স্তোত্রের পুরোটাই মুখস্থ বলতে পারে সে। তাও মাত্র ৫৫ সেকেন্ড আর ২৯ মিলিসেকেন্ডে। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি! সম্প্রতি মাত্র ৫৫ সেকেন্ডে শিব তাণ্ডব স্তোত্র পাঠ করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তুলেছে দিল্লির সেই ন’বছর বয়সী বিস্ময়বালক, ভিভান গুপ্তা।

উত্তর-পশ্চিম দিল্লির প্রীতমপুরার বাল ভারতী পাবলিক স্কুলের ছাত্র ভিভান যে কোনও জটিল জিনিসই চট করে মনে রাখতে পারে। ছেলেবেলা থেকেই বাড়িতে ঠাকুমাকে শিব তাণ্ডব স্তোত্র পাঠ করতে শুনত সে। সেই ছন্দ তাকেও আকর্ষিত করত। শুনে শুনে মুখস্থও করে নেয় সে। শুধু তাই নয়, এক মিনিটের মধ্যেই নির্ভুল উচ্চারণে পাঠও করে ফেলে তা। ভিভানে এই অভিনব প্রতিভা দেখেই ঠাকুর্দা অনিল গুপ্ত ইন্ডিয়া বুক অফ রেকর্ডসের সঙ্গে যোগাযোগ করেন।

অবশ্য এটাই ভিভানের প্রথম ইন্ডিয়া রেকর্ড নয়! এর আগেও মাত্র ৮ বছর বয়সের মধ্যে ৭ মহাদেশ ঘুরে ফেলেছিল সে। তার ভিত্তিতে বিশ্বের কনিষ্ঠতম মহাদেশ-ভ্রমণকারী হিসেবে রেকর্ডের খেতাব অর্জন করে সে। তবে তাতে পরিবারেরই বেশি কৃতিত্ব ছিল৷ কিন্তু এবার নিজেই একার চেষ্টায় স্তোত্রপাঠ করে রেকর্ড গড়ে ফেলল ভিভান৷ আধুনিক সময়ে যেখানে বহু শিক্ষিত মানুষই নিখুঁত ভাবে সংস্কৃত উচ্চারণ করতে ব্যর্থ হন, সেখানে মাত্র ৯ বছর বয়সেই নির্ভুল সংস্কৃত উচ্চারণে অনায়াস দক্ষতায় স্তোত্র পাঠ করতে সক্ষম এই বিস্ময়বালক! রেকর্ডের শিরোপা যে তাঁকেই মানায়!

প্রসঙ্গত, শিব স্তোত্র প্রথম রচনা এবং পাঠ করেছিলেন লঙ্কার রাজা দশানন রাবণ। একদা কৈলাস পর্বত উপড়ে ফেলতে গিয়ে শিবের রোষানলে পড়েন দশানন। কৈলাস পর্বতের নীচে নিজেই চাপা পড়ে যান। সে সময় শিবকে প্রসন্ন করার জন্য এক স্তোত্র রচনা করে চিৎকার করে তা উচ্চারণ করতে থাকেন তিনি। সেই স্তোত্রই পরে শিব তাণ্ডব নামে প্রসিদ্ধ হয়।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.