ওজন কমানো ও কোলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য সম্প্রতি নজরে পড়েছে এই চা

Image Source : Google

বংনিউজ২৪x৭ ডেস্কঃ মোরিঙ্গা (Moringa) বা ড্রামস্টিক (Drumsticks) নামেই পরিচিত এই গাছ। উঁচু-লম্বা গাছ, ছোটো ছোটো পাতাবহুল। এই গাছের পাতা শুকিয়ে, গুঁড়ো করে চায়ের সঙ্গে ব্যবহার করলেই প্রস্তুত হয়ে যাবে মোরিঙ্গা চা। এই চায়ের গুণাগুণ অনেক। সারা পৃথিবী এই গাছকে চিনে থাকলেও এর গুণাগুণ সম্পর্কে মানুষ সচেতন হচ্ছেন খুব সম্প্রতি। এ গাছের কেবল পাতা নয়, বরং ছাল বা বীজও ব্যবহার করে যেতে পারে পানীয়ে। গাছটি যেহেতু পর্যাপ্ত আলো-হাওয়ায় বেড়ে ওঠে তাই সাধারণত এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় না।

চা বা কফির মতো যে কোনো পানীয়ে এমনকি রান্নাতেও ব্যবহার করতে পারেন মোরিঙ্গার পাতা। সমীক্ষায় প্রমাণিত হয়েছে এই গাছের ভেষজগুণ অত্যন্ত বেশি। ওজন কমানো, ব্লাড সুগার কমানো, সৌন্দর্য বৃদ্ধি, কোলেস্টেরল নিয়ন্ত্রণ, রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে এই চা।

এতে থাকে প্রচুর ভিটামিন ও খনিজ, সাথে অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে ওজন কমায় এই চা। বিশেষজ্ঞের মতে, এই পানীয় শুধু ওজন কমায় তাই নয়, বাড়ায় শক্তিও। এতে থাকে পর্যাপ্ত কিউএরসেটিন, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। থাকে অ্যান্টি অক্সাইড ক্লোরিন অ্যাসিড যা সুগার নিয়ন্ত্রণে আনে।

এত কিছু গুণের সঙ্গে কমায় কোলেস্টেরল, ফলে সুস্থ থাকতে পারার হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন এই চা। তা ছাড়া এই পানীয় সকাল-বিকেল ব্যবহার করে থাকা যায় তরতাজা। ফলে মানসিক প্রশান্তি ও সৌন্দর্য ধারণ করতেও এটি পান করা যেতে পারে।

বর্তমানে এই গাছের পাতার চাহিদা খুব বেশি। খুব সহজেই এটি পেতে পারেন অনলাইনে অর্ডার করে। না হলে বাড়িতে থাকলে সেই পাতা শুকিয়ে গুঁড়ো করে অনায়াসে ব্যবহার করতে পারেন। এটি কাঁচা অবস্থায় গরম জলে ফুটিয়েও খাওয়া যায়।

আরও পড়ুনঃ  বাড়ি ফেরার পথে কলকাতা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রোজ ওই দোকানে আসতেন

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.