আগামী মাসেই পুরভোট! এবার মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কমিশন

 আগামী মাসেই পুরভোট! এবার মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কমিশন
 আগামী মাসেই পুরভোট! এবার মুখ্যসচিবের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কমিশন

পুরভোটের প্রস্তুতি জানতে ইতিমধ্যেই হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনার জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেছে নির্বাচন কমিশন। এবার বৈঠকে উঠে আসা বিষয়গুলি নিয়েই আলোচনা করতে আজ মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। থাকার কথা রয়েছে রাজ্য পুলিশের ডিজিরও। বাকি থাকা ১১০ টি পুরভোট নিয়ে হতে পারে আলোচনা। এছাড়াও স্বরাষ্ট্র সচিবের থাকার কথাও রয়েছে।

কমিশন সূত্রে খবর, আজ বিকেল ৩ টেয় সেই বৈঠক ডাকা হয়েছে। মূলত ভোটের প্রস্তুতি নিয়েই কথা হবে। রাজ্য নির্বাচন কমিশনের সদর দফতরে হবে বৈঠক। প্রশাসনিক প্রস্তুতি খতিয়ে দেখতেই এই বৈঠক।

সব কিছু ঠিক থাকলে ডিসেম্বরেই হবে হাওড়া ও কলকাতা পুরসভার ভোট। তবে তার আগে শুক্রবার পুরভোট নিয়ে কমিশনের সদর দফতরে প্রথম বৈঠক বসে। নির্বাচনের আগে এই ধরনের বৈঠককে বলা হয় ফার্স্ট লেভেল চেকিং।

গতকালের বৈঠকে সংশ্লিষ্ট জেলার কত প্রার্থী, প্রস্তুতির কি অবস্থা সেই সব বিষয়ে খোঁজ নেন নির্বাচনী আধিকারিক। এছাড়াও ভোট চলাকালীন যাতে কোনও রকম অশান্তি না হয় সেই বিষয়েও নজর দিতে বলা হয়। আজ বৈঠকে মূলত এই নিরাপত্তার বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে।

রাজ্যে পুরভোটের দামামা বেজে গিয়েছে। রাজ্যের আবেদনে সবুজ সংকেত দিয়ে নির্বাচন কমিশন হাওড়া ও কলকাতা পুরসভার ভোটের দিন ঘোষণা করবে ইতিমধ্যেই। সম্ভবত চলতি মাসের ২৫ তারিখে ভোটের বিজ্ঞপ্তি জারি হবে। জানা গিয়েছে, ইভিএমেই হবে ভোট। তার জন্য আধিকারিকদের কী ভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, সেই বিষয়েও আলোচনা হয় ওই বৈঠকে। এ ছাড়া ভোট কবে ঘোষণা করা হবে, সেই বিষয়টাও বৈঠকে উঠে আসতে পারে বলে সূত্রের খবর।