শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

কলকাতা পুরভোটে তৃণমূলের হয়ে লড়বেন এই ৬ বিধায়ক! কে, কে? দেখে নিন, একনজরে

০৯:১৫ পিএম, নভেম্বর ২৬, ২০২১

কলকাতা পুরভোটে তৃণমূলের হয়ে লড়বেন এই ৬ বিধায়ক! কে, কে? দেখে নিন, একনজরে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ইতিমধ্যে আজই কলকাতা পুরভোটে প্রার্থী তালিকা প্রকাশ করেছে বামফ্রন্ট। আর এবার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকেও প্রার্থী তালিকা নিয়ে দফায় দফায় বৈঠক হল।

কলকাতা পুরসভার কাজ এবং দায়িত্ব সামলাতে অভিজ্ঞ, পুরনো সৈনিকদের উপরেই ভরসা রাখল তৃণমূল কংগ্রেস। সূত্রের খবর, পুরপ্রশাসক ফিরহাদ হাকিম-সহ মেয়র পারিষদ দেবব্রত (মলয়) মজুমদার, অতীন ঘোষ, দেবাশিস কুমার–পুর পরিষেবায় দক্ষ এই চার বিধায়ককে ফের পুরভোটের টিকিট দিচ্ছে দল।

পাশাপাশি লড়াইয়ের সুযোগ পাচ্ছেন দক্ষিণ কলকাতার সাংসদ মালা রায়ও। আজ সন্ধেবেলা সাংবাদিক বৈঠক করে একথা ঘোষণা করেন দলের পক্ষ থেকে পার্থ চট্টোপাধ্যায়। তবে, জল্পনা থাকা সত্ত্বেও কলকাতা পুরসভার ভোটে প্রার্থী হতে পারলেন না আসানসোলের দু’বারের সাংসদ এবং বিজেপি থেকে তৃণমূলে আসা বাবুল সুপ্রিয়। বাদ পড়েছেন শান্তনু সেনও। এদিকে বাবুল সুপ্রিয় বাদ পড়লেও, তার জন্য এতোটুকুও আক্ষেপ নেই বাবুলের। এদিন তিনি এমনটাই জানিয়েছেন।

শুক্রবার সকাল থেকেই কালীঘাটের হরিশ চ্যাটার্জি স্ট্রিটে, নিজের বাসভবনে প্রার্থীতালিকা নিয়ে দফায় দফায় বৈঠক করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভোটকৌশলী প্রশান্ত কিশোর, দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, পরিবহণ মন্ত্রী তথা কলকাতার বর্তমান পুরপ্রশাসক ফিরহাদ হাকিম-সহ দলের শীর্ষ নেতৃত্ব।

এদিন সুদীপ বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ১২৬ কেন্দ্রে তৃণমূলের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। অন্যান্য দলকে ছাড়া হয়েছে ১৮টি আসন। তালিকায় গুরুত্ব পেয়েছেন মহিলা ও সংখ্যালঘুরা। ৮৭ জন বিদায়ী কাউন্সিলর প্রার্থী হয়েছেন। প্রার্থী করা হয়নি ৩৯ জনকে। ৮০ জন পুরুষ ও ৬৪ জন মহিলাকে টিকিট দিয়েছে ঘাসফুল শিবির। সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থী ২৩ জন। তার মধ্যে দু'জন খৃষ্ট্রান। তালিকায় সমাজের সব শ্রেণির প্রতিনিধিত্ব রয়েছে বলে জানিয়েছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, বিধানসভা ভোটের পর তৃণমূলে 'এক ব্যক্তি এক পদ' নীতি চালু হয়েছে। ফলে বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ফের মেয়র না-ও হতে পারেন বলে জল্পনা ছড়িয়েছিল। তিনি প্রার্থী হবেন কি না তা নিয়েও তৈরি হয়েছিল সংশয়। তবে, ফিরহাদ টিকিট পেয়েছেন। কিন্তু তাঁকে মেয়র পদপ্রার্থী ঘোষণা করেনি তৃণমূল। কিন্তু মেয়র কে হবেন? এই প্রশ্নের উত্তরে তৃণমূলের মহাসচিব জানান, ভোটের ফলপ্রকাশের পর দলের সঙ্গে কথা বলে কাউন্সিলররা সিদ্ধান্ত নেবেন।