শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

নন্দীগ্রামের পর, হাইকোর্টে আরও ৪ কেন্দ্রের ফলাফল পুনর্গণনার দাবিতে মামলা তৃণমূল প্রার্থীদের

১০:১৩ পিএম, জুন ১৮, ২০২১

নন্দীগ্রামের পর, হাইকোর্টে আরও ৪ কেন্দ্রের ফলাফল পুনর্গণনার দাবিতে মামলা তৃণমূল প্রার্থীদের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ শুধুমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ই নন। একুশের বাংলার বিধানসভা ভোটে পরাজয়ের পর হাইকোর্টে মামলা দায়ের করলেন আরও চারটি কেন্দ্রের তৃণমূল প্রার্থীরা। প্রত্যেকের একটাই দাবি, আবার গণনা হোক সেইসব কেন্দ্রে। ইতিমধ্যেই পুরুলিয়ার বলরামপুর কেন্দ্রে ভোট প্রক্রিয়ার যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ দিলেন বিচারপতি শুভাশিস দাশগুপ্ত। যদিও, বাকি মামলাগুলিতে কোনও নির্দেশ দেয়নি আদালত। এ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানি রয়েছে ১৫ জুলাই।

পুরুলিয়া বলরামপুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী ছিলেন শান্তিরাম মাহাতো। তিনি একুশের বিধানসভা ভোটে বিজেপি প্রার্থী বাণেশ্বর মাহাতোর কাছে মাত্র ৪২৩ ভোটে হেরেছেন। এছাড়াও নির্বাচনী লড়াইয়ে জিততে পারেননি উত্তর ২৪ পরগনার বনগাঁ দক্ষিণ কেন্দ্রের প্রার্থী আলোরানী সরকার, হুগলির গোঘাটের মানস মজুমদার, পূর্ব মেদিনীপুরের ময়নার সংগ্রাম কুমার দলুই-ও। এঁরা সকলেই ওই কেন্দ্রের বিজেপি প্রার্থীর কাছে হেরেছেন। আর এঁরা প্রত্যেকেই ভোটের ফল নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

সূত্রের খবর, একুশের বিধানসভা ভোটে এই সব কেন্দ্রের পরাজিত তৃণমূল প্রার্থীরা দলের অনুমতি নিয়েই নির্বাচনের ফল পুনর্বিবেচনার আর্জি জানিয়ে, হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন ওই চার তৃণমূল প্রার্থী। জানা গিয়েছে, আলাদাভাবে মামলা দায়ের করা হয়েছে বিচারপতি শুভাশিস দাশগুপ্তের সিঙ্গল বেঞ্চে। এদিন শুধু পুরুলিয়ার বলরামপুর কেন্দ্রে তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতোর মামলাটিই শোনেন বিচারপতি। এরপরই তিনি নির্দেশ দেন যে, বলরামপুর কেন্দ্রের RO এবং DEO ভোট প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় নথি সংরক্ষণ করে রাখতে হবে। অন্যদিকে, বাকি তিনটি মামলার ক্ষেত্রে বিচারপতি কী নির্দেশ দেন সেটাই এখন দেখার।

উল্লেখ্য, এমনিতে নিয়ম অনুযায়ী, ভোটের ফল প্রকাশের পর ৪৫ দিন পর্যন্ত এসব নির্বাচনের নথি থাকে জেলার নির্বাচনী আধিকারিক বা জেলাশাসকের কাছে। উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনের ফল বেরিয়েছে ২ মে। আর এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৫ জুলাই। এই দীর্ঘ সময়ের মধ্যে যাতে কোনও নথি নষ্ট না হয়, তাই সংরক্ষণের নির্দেশ দিয়েছেন বিচারপতি।