শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মানবিকতার নজির! লকডাউনে পথকুকুরদের খাবার জোগাতে ৬০ লক্ষ টাকা বরাদ্দ করল এই রাজ্যের সরকার!

০৭:৩৪ পিএম, মে ১০, ২০২১

মানবিকতার নজির! লকডাউনে পথকুকুরদের খাবার জোগাতে ৬০ লক্ষ টাকা বরাদ্দ করল এই রাজ্যের সরকার!

করোনা মোকাবিলায় গোটা দেশ জুড়েই জারি রয়েছে আংশিক লকডাউন। আর লকডাউনের ফলে খাবারের অভাবে যাতে অভুক্ত না থাকে পথকুকুরেরা, তাই এক অভিনব উদ্যোগ নিল ওড়িশা সরকার। সম্প্রতি সরকারি উদ্যোগে সেখানে পথকুকুর ও অন্যান্য প্রাণীদের খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এই কারণে সরকারের তরফে ৬০ লক্ষ টাকাও বরাদ্দ করা হয়েছে।

ওড়িশার পাবলিক ইনফরমেশন দপ্তর সূত্রে জানা গিয়েছে, ওড়িশার বিভিন্ন এলাকার স্থানীয় স্বেচ্ছাসেবক এবং স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে খাওয়ানো হবে রাস্তার প্রাণীগুলিকে। রাজ্যের ছোট-বড় বিভিন্ন শহরের একাধিক রাস্তায় প্রাণীগুলির মুখে খাবার তুলে দেওয়া হবে। এই কারণে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ৬০ লক্ষ টাকা মঞ্জুর করেছেন। সেই টাকার পুরোটাই প্রাণীগুলিকে খাওয়ানোর উদ্যোগে কাজে লাগানো হবে।

সরকারের তরফে এও জানানো হয়েছে, এই উদ্যোগে কী ভাবে ভাগ করা হয়েছে টাকার পরিমাণকে। কটক, ভুবনেশ্বর, সম্বলপুর, রাউরকেল্লা এবং ব্রহ্মপুরের মতো মেট্রোপলিটন শহরগুলিতে রাস্তার প্রাণীগুলিকে খাওয়ানোর জন্য দৈনিক ২০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। পুরসভা এলাকাগুলিতে দৈনিক ৫ হাজার টাকা এবং ৬১টি নির্দিষ্ট এলাকার জন্য দৈনিক ২ হাজার টাকা খরচ করা হবে পথকুকুরদের পেটের খাবার জোগানে।

[embed]https://twitter.com/IPR_Odisha/status/1391333263185104904?s=20[/embed]

প্রসঙ্গত, করোনার দাপটে বর্তমানে বিপর্যস্ত গোটা দেশ। সংক্রমণ ঠেকাতে কড়া বিধিনিষেধ জারি রয়েছে দেশজুড়ে। বাদ যায়নি ওড়িশাও। ওড়িশার ৫ মেট্রোপলিটন কর্পোরেশন, ৪৮ পুরসভা এবং আরও ৬১টি এলাকায় করোনার বিধিনিষেধ জারি রয়েছে। তার মধ্যেই মানবিক এই উদ্যোগের মাধ্যমে সমস্ত দেশবাসীর মন জয় করে নিল ওড়িশা সরকার।