আজকের স্পেশাল মালপোয়া রাবড়ি রেসিপি

আজকের স্পেশাল মালপোয়া রাবড়ি রেসিপি
আজকের স্পেশাল মালপোয়া রাবড়ি রেসিপি

সামনেই আসছে বাঙালির সবথেকে বড়ো পুজো দুর্গা পুজো। এই সময়ে বাড়িতে তো মিষ্টি বানাতেই হবে। মালপোয়ার রেসিপিও সবার কম বেশি জানা আছে। কিন্তু পুজো বলে কথা, সুতরাং কিছু নতুন মিষ্টি না হলে হয়। তাই আজ আপনাদের জন্য এই অভিনব রেসিপি-

মালপোয়া রাবড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-
রাবড়ির জন‍্য যা যা লাগবে: ১ লিটার দুধ, ১ চা চামচ জাফরন, ১/২ কাপ চিনি, ১/৪ চা চামচ ছোট এলাচ গুঁড়ো, ২ টেবিল চামচ খোয়া ক্ষীর, ১ টেবিল চামচ স্বাদহীন জিলেটিন

মালপোয়া জন‍্য যা যা লাগবে: ১/৪ কাপ দুধ, ১/২ কাপ ময়দা, ১/২ চা চামচ মৌরি, ৪ টেবিল চামচ খোয়াক্ষীর, ৪ টেবিল চামচ গুঁড়ো দুধ, ২ টেবিল চামচ সুজি, ১ চিমটে বেকিং সোডা ১ চিমটে নুন ১ চা চামচ চিনি, ১ কাপ মতো তেল আর ঘি, ভাজার জন‍্য (ঘি আর তেলের অনুপাত পছন্দসই করা যেতে পারে।

রস তৈরি করার জন্য প্রয়োজন: ১ কাপ চিনি, ১/৪ চা চামচ ছোট এলাচ গুঁড়ো, ২ চা চামচ পাতিলেবুর রস, ২-৩ চা চামচ পেস্তা আমন্ড কুচি সাজানোর জন‍্য, আর পরিমাণ মত জল নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী : প্রথমে রাবড়ি তৈরির জন‍্য কড়াইয়ে দুধ চিনি একসাথে মিশিয়ে ভালোভাবে রান্না করুন, একটু গরম হয়ে উঠলে আঁচ কমিয়ে দিন। ফুটন্ত দুধ থেকে ২ টেবিল চামচ মতো দুধ নিয়ে তাতে জাফরন ভিজিয়ে ৪-৫ মিনিট রেখে দিতে হবে। দুধ একটু ফুটলে তার উপরে যে সরের আস্তরনটা হবে, সেটা আস্তে করে চামচ দিয়ে কড়াই এর পাশে সরিয়ে দিতে হবে, এইভাবে একাধিক বার করার পর সরের একটা মোটা আস্তরন পাশে জমা হবে। এবার তাতে জাফরন ভেজানো দুধটা ঢেলে দিয়ে আরও বেশ কিছুক্ষণ ফোটান। এরপর সরের আস্তরনের পাশ দিয়ে ধীরে ধীরে রাখা দুধ মিশিয়ে দিন। এবার তাতে খোয়াক্ষীর আর ছোট এলাচ গুঁড়ো মিশিয়ে বেশ কিছুক্ষণ অল্প আঁচে রাখতে হবে মিনিট ১-২ এর জন‍্য। ঈষৎ উষ্ণ জলে জিলেটিন দিয়ে ১ মিনিট রেখে দিন। এবার গ্যাস বন্ধ করে জিলেটিনের মিশ্রনটা ছাকনি দিয়ে ছেঁকে দুধের সঙ্গে মিশিয়ে নিন। যে পাত্রে এই মিশ্রন ঢালা হবে তাতে একটু ঘি লাগিয়ে নিন। এবার পাত্রে ফ্রিজে ৭-৮ ঘণ্টা রাবড়ি জমার জন্য রেখে দিন। যাতে করে সেটি ভালোভাবে জমে যায়।

রস তৈরি জন্য রসের সব উপকরণ গুলি রেডি করে নিন, এবার রসটা বানিয়ে ফেলুন। এরপর একটা পাত্রে মালপোয়া তৈরির সমস্ত উপকরন ভালো করে মিশিয়ে নিয়ে ১৫ মিনিটের জন‍্য ঢাকা দিয়ে রেখে দিন। মালপোয়া ভাজার জন‍্য প‍্যানে তেল আর ঘি একসাথে দিন অল্প পরিমাণে। এবার বড় চামচে করে মালপোয়ার মিশ্রন আস্তে করে প‍্যানে গোল আকারে দিয়ে দিন। মালপোয়ার দুপিঠ ভালো করে ভাজা হলে তেল থেকে ছেঁকে তুলে নিন। ভাজা মালপোয়াগুলি উষ্ণ রসে ১ মিনিটের জন‍্য ভিজিয়ে তুলে নিন। এবার ফ্রিজ থেকে রাবড়ি বের করে মালপোয়ার উপর রাবড়ি দিয়ে পেস্তা, আমন্ড, জাফরন দিয়ে পরিবেশন করুন মালপোয়া রাবড়ি। খুবই সুস্সাদু খাবার যা খেতেও দুর্দান্ত দেখতেও অত্যন্ত সুন্দর লাগবে।