আজকের স্পেশাল রেসিপি মাখনা ক্ষীর

আজকের স্পেশাল রেসিপি মাখনা ক্ষীর
আজকের স্পেশাল রেসিপি মাখনা ক্ষীর

নবরাত্রির উপবাস পালনের সময় খুব সহজেই একটি খাবার বানিয়ে ফেলা যায়, সেটি হল মাখানা ক্ষীর। দুধ ও মাখানা বাদাম দিয়ে তৈরি এই খাবারটি শরীরের পক্ষেও খুব উপকারী। সাথে এটি উপবাসের সময় শরীরকে সুস্থ্য ও ফিট রাখতে সহায়তা করে। আসুন তাহলে দেখে নেওয়া যাক এটি বানানোর পদ্ধতি:

প্রয়োজনীয় উপকরণ: দুধ – ১ লিটার, মাখানা- ১/৪ কাপ, চিনি- ২ টেবিল চামচ, কুচানো পেস্তা- ২ টেবিল চামচ, আমন্ড – ২ টেবিল চামচ, কাজুবাদাম – ১ টেবিল চামচ, সবুজ এলাচ- ১ টেবিল চামচ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী:
এই ক্ষীর তৈরির জন্যই প্রথমে অল্প আঁচে দুধটাকে ফোটাতে হবে। সেই সময় মাখানাকে ছোট ছোট করে পিস করে সেই দুধে দিয়ে দিতে হবে। এবার সেটাকে ততক্ষণ অবধি রান্না করতে হবে, যতক্ষণ মাখানাটি পুরো নরম না হয়ে যায়। এটি হতে প্রায় ২ ঘণ্টার মতো সময় লাগতে পারে তাই বেশি দুধ দিয়ে করুন। এর পর সেই দুধে প্রয়োজন মতো চিনি দিতে হবে এবং আবার কিছুক্ষণ ধরে রান্না করে হবে।

এবার সেই দুধের মিশ্রণটি গাঢ় হতে থাকবে। সেই সময় খেয়াল রাখতে হবে সেটা যেন পাত্রের সঙ্গে লেগে না যায়। তাই একটু নাড়াচাড়া করতে হবে। এবার সেটার মধ্যে একে একে দিতে হবে কুচানো পেস্তা, আমন্ড, কাজু বাদাম এবং সবুজ এলাচ। এর পর ভালো করে সেটাকে মিক্স করতে হবে। ব্যাস এবার নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম গরম বা ঠান্ডা করে ফ্রিজে রেখেও পরিবেশন করতে পারেন। সেটিও বেশ সুস্সাদু লাগে।