আজকের স্পেশাল রেসিপি এগ মাখানি

আজকের স্পেশাল রেসিপি এগ মাখানি
আজকের স্পেশাল রেসিপি এগ মাখানি

ডিমের নানান পদ তো আমরা প্রায়ই খাই, তাই আজ আমরা আপনাদের একেবারে নিত্যনতুন একটি রেসিপি নিয়ে এসেছি, যা একবার খেলে ভুলতে পারবেন না আর। তাহলে আসুন দেখে নেওয়া যাক সেই রেসিপিটি-

প্রয়োজনীয় উপকরণ-
৪টে সেদ্ধ ডিম, এক চা চামচ মাখন, ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম, ১ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ টেবিল চামচ গোটা জিরে, পরিমাণমতো গরম মশলা পাউডার, আদা-রসুন পরিমাণমতো, একটা মাঝারি পিঁয়াজ কুচি, দুটো কাঁচালঙ্কা কুচি, দুটো টমেটো কুচি (খোসা ছাড়িয়ে নেবেন) স্বাদমতো লবণ ও গোলমরিচ গুঁড়ো, পরিমাণমতো ধনেপাতা কুচি, ১ টেবিল চামচ ঘি।

প্রস্তুত প্রণালী : প্রথমে ব্লেন্ডারে আদা, রসুন, গোটা জিরে, কাঁচা লঙ্কা দিয়ে একটি স্মুথ পেস্ট তৈরি করে নিন। এবার গ্যাসে প্যান বসিয়ে ঘি গরম করুন, তাতে পিঁয়াজ কুচি দিয়ে গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত ভালোভাবে নেড়েচেড়ে ভাজুন। এরপর আদা-রসুন পেস্ট দিয়ে নাড়ুন ভালভাবে। বেশ কষা কষা হলে এবার টমেটো কুচি দিয়ে নাড়ুন ভালভাবে, যতক্ষণ না পর্যন্ত টমেটো ভাল করে গলে মশলার সাথে মিশে যাচ্ছে।

সবকিছু ভাল করে ব্লেন্ড হয়ে গেলে চিলি পাউডার, গরম মশলা, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, নুন দিয়ে ভাল করে মেশান। তাতে এক কাপ জল দিয়ে নেড়ে মাঝারি আঁচে পাঁচ মিনিট মতো রান্না করুন যাতে সব সিদ্ধ হয়ে যায়। ওপরে তেল ভেসে উঠলে ডিমগুলো দিয়ে দিন। তারপর আরও পাঁচ মিনিট রান্না করুন কম আঁচে। ভালভাবে রান্না হয়ে গেলে ওপরে একটু ফ্রেশ ক্রিম ছড়িয়ে দিন, তারপর মাখন দিয়ে, ধনে পাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তৈরি হয়ে গেল এগ মাখানি! লাছা পরোটা, পরোটা বা রুটির সাথে গরম গরম সার্ভ করুন এই রেসিপিটি।