শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মটন বিরিয়ানি

১২:১১ পিএম, আগস্ট ১৫, ২০২১

আজকের স্পেশাল রেসিপি মটন বিরিয়ানি

স্পেশাল দিনে স্পেশাল খাওয়াদাওয়া ছাড়া চলে নাকি। তাই আজ আপনাদের জন্য নিয়ে চলে এসেছি স্পেশাল কলকাতা স্টাইলে মটন বিরিয়ানি রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: মটন- ১ কেজি, বাসমতী চাল- ৫০০ গ্রাম, টকদই- ২০০ গ্রাম, স্লাইস করা পেঁয়াজ- এক কাপ, আদা-রসুনের পেস্ট- ১৫০ গ্রাম, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, ক্যাওড়া এসেন্স, গরম মশলা গুঁড়ো, গোটা গরম মশলা, ঘি, তেল প্রয়োজন মতো, বিরিয়ানি মসলা , আলু, স্বাদমতো নুন, চিনি, জাফরান, দুধ- ১ কাপ।

প্রস্তুত প্রণালী : সবার প্রথমেই মটন ভালো করে ধুয়ে নিয়ে ফেটিয়ে রাখা টকদই, আদা-রসুনের পেস্ট, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, ক্যাওড়া এসেন্স, গরম মশলা গুঁড়ো, স্বাদমতো নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন এক বা দুই ঘন্টা। এবার একটা প্যানে দু চামচ ঘি আর এক চামচ সাদা তেল দিয়ে গোটা গরম মশলা দিয়ে দিন। এবার এর মধ্যে একে একে মাটনের টুকরো দিয়ে ভালো করে রান্না করে নিন। দেখবেন মটন ভাজা হলে লালচে রং আসবে আর সেই সঙ্গে সেদ্ধও হয়ে নরম হয়ে যাবে। এরপর অন্য একটা পাত্রে এককাপ দুধ আর জাফরান মিশিয়ে তৈরি করে রাখুন। এবার আলুর পিস গুলো কালার মাখিয়ে নুন দিয়ে লালচে করে ভেজে নিন।

এবার ওই তেলেই পেঁয়াজের স্লাইস দিন। লাল করে ভাজতে থাকুন। চাল একটু আগেই ভিজিয়ে রাখুন। এবার ডেকচি কিংবা হাঁড়িতে এলাচ দিয়ে তার মধ্যে চাল তুলুন। রান্না করার প্রয়োজনমতো জল দিন। স্বাদমতো নুন দিন। সামান্য ক্যাওড়া এসেন্স আর কয়েকটা দারচিনি ফেলে দিন। চাল ৮০ শতাংশ রান্না হলেই নামিয়ে নিন। কারণ বাসমতী চাল খুব তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। তাই ভাত সামান্য শক্ত অবস্থাতেই নামিয়ে নেবেন। এবার ম্যারিনেটের মশলা দিয়েই গ্রেভি বানিয়ে নিন। এবার ওই গ্রেভির সঙ্গে ফেটিয়ে রাখা টকদই, আর সামান্য জাফরান মিশিয়ে রাখা দুধ নিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে প্রথমে এই গ্রেভি ২ চামচ দিয়ে বেস বানান। ওর মধ্যে একে একে মাংসের টুকরো, আলু দিন।

লেয়ার এর জন্য এরপর কিছুটা ভাত দিন। সামান্য বিরিয়ানি মশলা ছড়িয়ে দিন। একচামচ জাফরান দুধও দিন। আবার ভাতের একটা লেয়ার দিন। একই ভাবে মাংস, আলুর টুকরো, গরম মশলা দিয়ে লেয়ার করুন। সব হয়ে গেলে উপরে গ্রেভি দিন। কারণ গ্রেভি না থাকলে বিরিয়ানি একদম শুকনো হয়ে যাবে। আবার উপর থেকে জাফরান মেশানো দুধ ছড়িয়ে দিন। সবার শেষে লাল করে ভেজে রাখা পেঁয়াজ ছড়িয়ে দিন। এবার ৩০ মিনিট দমে বসান। তারপর নামিয়ে ঠান্ডা করুন। ব্যাস এবার হাঁড়ি ঝাঁকিয়ে নিয়ে ভালোভাবে মিশিয়ে নেবেন তারপর প্লেটে পরিবেশন করুন গরম মটন বিরিয়ানি সম্পূর্ণ কলকাতা স্টাইলে।