শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি অরেঞ্জ বরফি

১২:০১ পিএম, আগস্ট ২৬, ২০২১

আজকের স্পেশাল রেসিপি অরেঞ্জ বরফি

কমলালেবু ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট, ফাইবারসহ আরও অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ। সুস্বাদু মিষ্টান্নে যদি পুষ্টিও পাওয়া যায়, তাহলে তো ভালোই হয়, তাহলে দেড়ি না করে অরেঞ্জ বরফি বানানোর রেসিপিটি জেনে নিন!

উপকরণ: কমলালেবুর পাল্প- ১ কাপ, মিল্ক পাউডার- ১ কাপ, চিনি- ১/২ কাপ, তরল দুধ- ১ কাপ, এলাচ গুঁড়ো- ১/২ চা চামচ, বেসন- ১/২ কাপ, ঘি- ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে বড় একটি কড়াইয়ে পরিমাণমতো তরল দুধ জ্বাল দিয়ে নিন। দুধ ভালোভাবে ফুটে ঘন হয়ে আসলে এর মধ্যে পাউডার মিল্ক বা গুঁড়ো দুধ দিয়ে মিশিয়ে নিন। ভালোভাবে মিশিয়ে নিয়ে এবার কমলালেবুর পাল্প ও চিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এবার চুলার আঁচ কমিয়ে দিয়ে বেশ কিছুক্ষণ জ্বাল দিন। তারপর মিশ্রণের মধ্যে বেসন ও ঘি দিয়ে দিন এবং ক্রমাগত নাড়তে থাকুন। এভাবে সব উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

ভালোভাবে মিশে গেলে এলাচ গুঁড়ো দিয়ে দিন। বরফির মিশ্রণটি শুকনো ও আঠালো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঠাণ্ডা করে নিন। এবার বরফি বানানোর জন্য একটি ট্রেতে ঘি ব্রাশ করে নিন। তারপর মিশ্রণটি ঢেলে ভালোভাবে সমান করে বিছিয়ে দিন। এবার ঠান্ডা করে এক ঘণ্টার জন্য এটিকে ফ্রিজে রেখে দিন যাতে সম্পূর্ণ জমাট বেঁধে যায়। ভালোভাবে জমে গেলে আপনার পছন্দমতো আকারে বরফি কেটে পরিবেশন করুন।