বাংলার শেষ দফার ভোটে ৭৫৩ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী, কোথায় কত? রইল বিস্তারিত

বাংলার শেষ দফার ভোটে ৭৫৩ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী, কোথায় কত? রইল বিস্তারিত
বাংলার শেষ দফার ভোটে ৭৫৩ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী, কোথায় কত? রইল বিস্তারিত

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলার একুশের বিধানসভার ৮ দফার নির্বাচন শেষের পথে। আর মাত্র এক দফার নির্বাচন বাকি। চলতি মাসের ২৯ তারিখ রয়েছে অষ্টম দফার ভোট।

আগামী ২৯ এপ্রিল অষ্টম দফার ভোট অনুষ্ঠিত হবে বাংলার ৪ জেলায়। এই ৪ জেলা হল, বীরভূম, মালদহ, মুর্শিদাবাদ এবং কলকাতার একাংশে। এই দফায় কমিশনের বিশেষ নজর থাকবে বীরভূম জেলার দিকেই।

ইতিমধ্যেই বীরভূমে ভোটের আগে ফের কমিশনের ‘নজরবন্দি’ বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। আজ বিকেল ৫ টা থেকে ৩০ এপ্রিল সকাল ৭ টা পর্যন্ত তাঁকে ‘নজরবন্দি’ করল নির্বাচন কমিশন।

জানা গিয়েছে, বীরভূমের তৃণমূলের জেলা সভাপতির বিরুদ্ধে নাকি একাধিক অভিযোগ জমা পড়েছে। তাই কমিশন সূত্রে খবর, নির্বাচন প্রক্রিয়ায় যাতে কোনও ব্যাঘাত না ঘটে, সেকারণেই এই সিদ্ধান্ত। নজরদারির দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা এবং একজন এগজিকিউটিভ ম্যাজিস্ট্রেট। এদিকে কমিশন সূত্রে আরও খবর, গোটা প্রক্রিয়ার ভিডিওগ্রাফি করা হবে।

অন্যদিকে, নির্বাচন কমিশন অষ্টম দফায় মোট ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। এই ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে ৬৪১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে বুথে।

উল্লেখ্য, ২৯ এপ্রিল রাজ্যে শেষ দফার ভোটগ্রহণ। আর এই শেষ দফার ভোটগ্রহণ হবে অনুব্রত গড় বীরভূম ছাড়াও, মালদহ, মুর্শিদাবাদ এবং কলকাতার একাংশে। এর মধ্যে বীরভূমের ১১টি কেন্দ্র (সিউড়ি, দুবরাজপুর, বোলপুর, নানুর, লাভপুর, সাঁইথিয়া, ময়ূরেশ্বর, রামপুরহাট, হাসন, নলহাটি এবং মুরারই), মালদহের ৬টি বিধানসভা কেন্দ্র (মানিকচক, মালদা, ইংলিশ বাজার, মোথাবাড়ি, সুজাপুর ও বৈষ্ণবনগর), মুর্শিদাবাদ জেলার ১১ টি বিধানসভা কেন্দ্র (খড়গ্রাম, বড়ঞাঁ, কান্দি, ভরতপুর, রেজিনগর, বেলডাঙা, বহরমপুর, হরিহরপাড়া, নওদা, ডোমকল এবং জলঙ্গি) এবং কলকাতার ৭ টি বিধানসভা কেন্দ্র (চৌরঙ্গি, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা ও কাশীপুর বেলগাছিয়া) ভোটগ্রহণ হবে।

এর মধ্যে সব থেকে বেশি বাহিনী মোতায়েন করা থাকছে বীরভূমে। ২১৪ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে। মালদহের জন্য মোতায়েন করা হবে ১১০ কোম্পানি। মুর্শিদাবাদের জন্য মোতায়েন করা হবে ২১২ কোম্পানি। কলকাতার জন্য মোতায়েন করা হচ্ছে ৯৫ কোম্পানি বাহিনী।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.