সোমবার, ২০ মে, ২০২৪

বন্য হাতিকে বাগে আনতে একা লড়াই করছে প্রশিক্ষণপ্রাপ্ত এই হাতি! ভিডিও মুহূর্তেই ভাইরাল নেটদুনিয়ায়

০১:৩৭ পিএম, জুন ১৫, ২০২১

বন্য হাতিকে বাগে আনতে একা লড়াই করছে প্রশিক্ষণপ্রাপ্ত এই হাতি! ভিডিও মুহূর্তেই ভাইরাল নেটদুনিয়ায়

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল কত কিছুই না ভাইরাল হয়ে উঠছে! বিশেষ করে তা যদি পশু-পাখি সংক্রান্ত কিছু হয়, তাহলে তো আর কথাই নেই। নিমেষেই নেটিজেনদের দৃষ্টি আকর্ষণ করছে সেগুলি। সম্প্রতি নেটিজেনদের নজর কাড়ল সেরকমই একটি ভিডিও৷ যেখানে বন্য হাতিকে বাগে আনতে একা লড়তে দেখা গেল একটি প্রশিক্ষণপ্রাপ্ত কুমকি হাতিকে।

ভিডিওটি ট্যুইটারে শেয়ার করেছেন আইপিএস সুধা রমন। সেখানেই দেখা যাচ্ছে, কীভাবে একটি বন্য হিংস্র হাতির সঙ্গে একা লড়াই চালাচ্ছে প্রশিক্ষণপ্রাপ্ত ওই কুমকি হাতি। বন্য হাতিটিকে বাগে আনার চেষ্টা করছে সে। ভিডিওটির ক্যাপশনে সুধা রমন লেখেন, "কখনও দেখেছেন কীভাবে প্রশিক্ষিত কুমকি হাতি একটি দুর্বৃত্ত বন্য হাতিকে সামলাচ্ছে?" এর পাশাপাশি ভারতীয় বনবিভাগের প্রশংসা করতেও দেখা গিয়েছে তাঁকে। সেখানে তিনি লেখেন, "বনকর্মীরা এই জাতীয় প্রতিটি ক্রিয়াকলাপে কত ঝুঁকি ও চ্যালেঞ্জ গ্রহণ করে দেখুন। বন্যজীবন পরিচালনা একটি অন্যতম চ্যালেঞ্জিং পেশা। কর্ণাটক বনবিভাগকে কুর্নিশ।"

সুধা রমন আরও লেখেন, "বন্যহাতির কারণে প্রায়ই প্রাণহানির খবর শোনা যায়। তাই তাদের নিয়ন্ত্রণ করতেই বনবিভাগের তরফে কুমকি হাতিদের প্রশিক্ষণ দেওয়া হয়। সাধারণত অনাথ কোনও হাতিকে নির্বাচন করে তাদের আরও শক্তিশালী করে তোলার এবং বিপদে লড়াই করার প্রশিক্ষণ দেওয়া হয়। মাহুতরা এই কাজ করেন। দেশের মধ্যে তামিলনাড়ু, কেরল ও কর্ণাটক এমন কয়েকটি রাজ্য যা কুমকি হাতির প্রশিক্ষণ ও পরিচালনায় অগ্রণী ভূমিকা নিয়েছে। এ ক্ষেত্রে স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষগুলির অবদানও অপরিসীম। কিছু কিছু ক্ষেত্রে পরিস্থিতি সামলানোর জন্য এই রাজ্যগুলির প্রশিক্ষিত কুমকি হাতিগুলিকে অন্য রাজ্যেও পাঠানো হয়ে থাকে।"

https://twitter.com/SudhaRamenIFS/status/1403684284020379650?s=20

উল্লেখ্য, ভিডিওটি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়ে উঠেছে। যা দেখে বেশ চমকপ্রদ হয়েছেন নেটিজেনরা। পাশাপাশি বনবিভাগের এমন ঝুঁকিপূর্ণ কাজের জন্য তাদের কুর্নিশ জানানোর সঙ্গেই কুমকি হাতিগুলির বুদ্ধিমত্তা এবং প্রচেষ্টার প্রশংসাও করেছেন সকলে।