চোখ রাঙাচ্ছে করোনা, আগামী ৩ মাস বিপজ্জনক! উৎসবের মরশুমে বড় সতর্কতা স্বাস্থ্যমন্ত্রকের

চোখ রাঙাচ্ছে করোনা, আগামী ৩ মাস বিপজ্জনক! উৎসবের মরশুমে বড় সতর্কতা স্বাস্থ্যমন্ত্রকের / প্রতীকী ছবি
চোখ রাঙাচ্ছে করোনা, আগামী ৩ মাস বিপজ্জনক! উৎসবের মরশুমে বড় সতর্কতা স্বাস্থ্যমন্ত্রকের / প্রতীকী ছবি

দেশে এখনও চোখ রাঙাচ্ছে করোনা। গত কয়েকদিন ধরে করোনার গ্রাফ নিম্নমুখী থাকলেও, বৃহস্পতিবারই একলাফে ২২ হাজারের গণ্ডী পেরিয়েছে দৈনিক সংক্রমণ। এরপর সামনে বাঙালির দুর্গাপুজো। সঙ্গে নবরাত্রিও। এসব পেরোলেই আসছে কালীপুজো আর দীপাবলি। ডিসেম্বরে বড়দিন। সব মিলিয়ে পর পর তিন মাস জুড়ে চলবে উৎসবের মরশুম। আর তার মধ্যেই চিন্তা বাড়াচ্ছে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা।

উৎসবের মরশুমে করোনার গ্রাফ চড়ার আশঙ্কা থেকেই এবার কড়া সতর্কতা দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বৃহস্পতিবারই সাংবাদিক সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রকের ল জয়েন্ট সেক্রেটারি লভ আগরওয়াল জানালেন, সামনের তিন মাস অর্থাৎ অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বর, বিশেষভাবে সতর্ক থাকা প্রয়োজন। তাঁর নির্দেশ, “দুর্গাপুজো কিংবা রামলীলা, যে কোনও অনুষ্ঠানই হোক তা ভার্চুয়ালি পালনের চেষ্টা করুন। দীপাবলিতেও অনলাইনে উৎসব পালন করুন।” একইসঙ্গে তাঁর বার্তা, “এই সময় মাস্ক খুবই গুরুত্বপূর্ণ। টিকা হল করোনা থেকে বাঁচার বর্ম। উৎসব মরশুমে ভালোর জয় এবং খারাপের বিনাশ হোক।”

পাশাপাশি মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে যে, বিপদ এখনও কাটেনি। বিশেষজ্ঞদের মাথায় চিন্তা বাড়াচ্ছে করোনা। বিশেষ করে কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মিজোরাম ও কর্ণাটকে এখনও অ্যাক্টিভ কেস মাথা চাড়া দিচ্ছে। তবে ভারত দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছে। সব সময় সতর্কতা ও করোনা বিধি মেনে চলা প্রয়োজন। বিশেষ করে উৎসবের এই মরশুমে সকলকে সচেতন থাকার পরামর্শও দিল স্বাস্থ্য মন্ত্রক।