শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

করোনা আবহে পড়ুয়াদের জন্য সুখবর! ফি নিয়ে বড় সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

০৩:২৭ পিএম, আগস্ট ২৭, ২০২১

করোনা আবহে পড়ুয়াদের জন্য সুখবর! ফি নিয়ে বড় সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা অতিমারি আবহে পড়ুয়াদের সুবিধার্থে জন্য বড় সিদ্ধান্ত নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। অতিমারির কারণে এই বছর বিভিন্ন ফি মুকুবের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্নাতকোত্তর স্তরে ফি মুকুব করা হবে বলে জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতিমধ্যেই নোটিশ জারি করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সংক্রান্ত তাঁদের সিদ্ধান্তের কথা জানিয়েছে।

মারণ করোনা এবং তার জেরে হওয়া লকডাউনের কারণে এ পর্যন্ত বহু মানুষ তাঁদের কাজ হারিয়েছেন। আর্থিক দূরাবস্থা চরমে। এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এমন অনেক পড়ুয়াই আছেন, যারা অনেক কষ্ট করে পড়াশোনা করেন। এই পরিস্থিতিতে তাই সবদিক এবং সেই সব পড়ুয়াদের কথা বিবেচনা করেই, কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এই ফি মুকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে যে, স্নাতকোত্তর স্তরের টিউশন ফি, পরীক্ষা ফি এবং মার্কশিট ফি মুকুব করা হয়েছে। এর জন্য পড়ুয়াদের কোনও টাকা দিতে হবে না। শুধু বর্তমান পড়ুয়ারাই নন, বর্তমান পড়ুয়াদের পাশাপাশি এবার যাঁরা ভর্তি হবেন, তাঁরাও প্রত্যেকেই এই সুবিধা পাবেন।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের পর, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, স্নাতকস্তরের কলেজগুলো কী করবে? তারাও কি একই সিদ্ধান্ত নেবে? কলকাতা বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের বক্তব্য, কলেজ পরিচালনা করে নির্দিষ্ট পরিচালন কমিটি। এই বিষয়ে তারাই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবে।