পাঞ্জাবি গানের তালে যৌথ নাচ ভারতীয় এবং US সেনাবাহিনীর! দেখুন ভাইরাল সেই ভিডিও

পাঞ্জাবি গানের তালে যৌথ নাচ ভারতীয় এবং US সেনাবাহিনীর! দেখুন ভাইরাল সেই ভিডিও / Image Source- Screengrab from Video Tweeted By @1SBCT_Ghost
পাঞ্জাবি গানের তালে যৌথ নাচ ভারতীয় এবং US সেনাবাহিনীর! দেখুন ভাইরাল সেই ভিডিও / Image Source- Screengrab from Video Tweeted By @1SBCT_Ghost

পাঞ্জাবি গানের তালে যৌথভাবে পা মেলালেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতীয় সৈন্যরা। একসঙ্গে নাচের মাধ্যমেই বসন্ত পঞ্চমী উদযাপন করলেন তাঁরা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল এমনই এক ভিডিও। যেটি রেকর্ড করা হয়েছে রাজস্থানে চলা মার্কিন-ভারত ‘যুদ্ধ অভ্যাস’ প্রতিরক্ষা অনুশীলনের সময়। সেখানেই জনপ্রিয় গায়ক শ্যারি মানের পাঞ্জাবি গান ‘থ্রি পেগ’-এর তালে পা মিলিয়েছেন দু’দেশের সেনাবাহিনীরা।

৩৮ সেকেন্ডের সংক্ষিপ্ত এই ভিডিও ক্লিপটি ট্যুইটারে শেয়ার করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘১-২ স্ট্রাইকার ব্রিগেড কম্ব্যাট টিম’। মার্কিন সেনাবাহিনীর দলটি বসন্ত পঞ্চমী উদযাপনের জন্য ভারতীয় সেনাবাহিনীর ‘একাদশ ব্যাটালিয়ন জম্মু ও কাশ্মির রাইফেলস’কে স্বাগত জানিয়েছিল। তারপরই পাঞ্জাবি গানের সুরে নাচে মেতে উঠলেন দু-দেশের সুরক্ষাবাহিনীর দল।

ভারতের মার্কিন দূতাবাসের অফিসিয়াল হ্যান্ডেল থেকেও শেয়ার হয়েছে ভিডিওটি। ক্যাপশনে লেখা, “মার্কিন ও ভারতীয় সৈন্যরা ইউএস-ভারত যুদ্ধ অভ্যাস প্রতিরক্ষা মহড়ার মাঝেই বসন্ত পঞ্চমী উৎসব উদযাপন করছে। যা দেখে অবাক হতে হয়” সেই সঙ্গে এও লেখা, “এটাই # মার্কিন ভারত প্রতিরক্ষা সহযোগিতা – যা কেবল আন্তঃযোগাযোগই বাড়িয়ে তোলে না, বরং জনগণের সঙ্গে জনগণের সম্পর্ককে আরও দৃঢ় করে তোলে।”

ভিডিও ক্লিপটি পোস্ট হওয়া মাত্রই ভাইরাল হয়ে যায় সেটি। ইতিমধ্যেই তার ভিউ ছাড়িয়েছে ৯৫০০০ এরও বেশি। এছাড়াও শত শত লাইক এবং কমেন্টে ভরে গিয়েছে তা। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি মাসের গোড়ার দিকেই ইন্দো-মার্কিন যৌথ সামরিক প্রশিক্ষণ অনুশীলন ‘যুদ্ধ অভ্যাস’-এর ১৬ তম সংস্করণ শুরু হয় রাজস্থানের পশ্চিম সেক্টরের মহাজন ফিল্ড ফায়ারিং রেঞ্জগুলিতে। “এই মহড়াটি বিদ্রোহ বিরোধী অভিযানের ক্ষেত্রে একে অপরের সমৃদ্ধ অভিজ্ঞতা থেকে উভয় দলকে সমৃদ্ধ করবে। বিদ্রোহ বিরোধী অভিযানের পাশাপাশি মানবিক সহায়তা ও দুর্যোগ-ত্রাণে অভিজ্ঞতা বিনিময়ও এই মহড়ার অংশ হবে” এ কথাও জানিয়েছেন প্রতিরক্ষা মুখপাত্র লিউটেন্যান্ট কর্নেল অমিতাভ শর্মা।

দেখুন ভিডিওটি…